চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এমপিওভুক্ত শিক্ষকরা ইনক্রিমেন্ট এবং বৈশাখী ভাতা পাবেন

এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও শতাংশ বৈশাখী ভাতা দিতে প্রধানমন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

শিক্ষা সচিব মো: সোহরাব হোসাইন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন: অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটে খাত উল্লেখ না করলেও নন-এমপিও ও এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

Advertisement

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ততে ৫০০ কোটি টাকা এবং এমপিওভুক্ত শিক্ষকদের দীর্ঘদিনের দাবি সরকারি চাকরিজীবীদের মতো বার্ষিক ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা বাবদ ৫৮৬ কোটি টাকা বরাদ্দ রাখার কথা জানানো হয়।

এর আগে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা অবিলম্বে কার্যকর করার দাবিতে ৫ সেপ্টেম্বর রাজধানীসহ দেশের সব জেলা সদরে মানববন্ধন কর্মসূচি পালন করে স্বাধীনতা শিক্ষক পরিষদ।

বর্তমানে দেশে প্রায় ২৭ হাজার এমপিওভুক্ত বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসা রয়েছে। এসব প্রতিষ্ঠানে শিক্ষক রয়েছেন প্রায় ৩ লাখ ৫৭ হাজার ২৮৮ জন এবং কর্মচারী রয়েছেন প্রায় ১ লাখ ৫ হাজার ৩৭৫ জন।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্কুল প্রায় ১৬ হাজার ১১৮টি, কলেজ প্রায় ২৩৭০টি এবং মাদরাসা রয়েছে প্রায় ৭ হাজার ৫৯৭টি।