চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের নির্দেশ চীনের

যুক্তরাষ্ট্র-চীনের মধ্যকার ঠাণ্ডা লড়াই ক্রমশ উত্তপ্ত হচ্ছে। একে অপরের বিরুদ্ধে নানা অভিযোগের মধ্যে এবার উভয় দেশে কনস্যুলেট বন্ধের মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। একদিন আগে যুক্তরাষ্ট্রের  হিউস্টনে চীনের কনস্যুলেট বন্ধের নির্দেশ দেওয়ার প্রতিবাদ হিসেবে এবার যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছে চীন সরকার।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তির মাধ্যমে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চেংগদুতে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের জন্য মার্কিন দূতাবাসকে এই নির্দেশনার কথা স্পষ্ট জানিয়ে দেয়। এরই মধ্যে ওই কনস্যুলেট-এর সব কার্যক্রম দ্রুত বন্ধের নির্দেশও দিয়েছে চীন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিবিসি জানায়, এর আগে হিউস্টনে চীনা কনস্যুলেট ভবনের আঙ্গিনায় কিছু নথি পুড়িয়ে ফেলার একটি ভিডিও প্রকাশের পর ২২ জুলাই মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে চীনের ওই কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয়া হয়। শুক্রবারের মধ্যে এই নির্দেশ  কার্যকরের বাধ্যবাধকতা দিয়েছিলো মার্কিন সরকার। নিজেদের মেধাস্বত্ব ও গোপনীয়তা রক্ষার জন্য এটাকে যথাযথ পদক্ষেপ হিসেবে উল্লেখ করে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র ওয়াং ওয়েনবিন এ সিদ্ধান্তকে আপত্তিজনক এবং অন্যায় বলে মন্তব্য করেন। তখন আশঙ্কা করা হচ্ছিলো যে, পাল্টা জবাব হিসেবে চীনও এধরনের পদক্ষেপ গ্রহণ করতে পারে।

সম্প্রতি বাণিজ্য, হংকং ইস্যু এবং করোনাভাইরাসকে কেন্দ্র করে চীন-মার্কিন দ্বন্দ্ব বৃদ্ধি পেয়েছে। মার্কিন প্রেসিডেন্ট নিয়মিত চীনের বিরুদ্ধে বিষোদগার করে চলেছেন। আর চীনও পাল্টা জবাব দিতে ভুল করছে না।