চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার মেয়েদের জন্য বিদ্যানন্দের ‘বাসন্তী নিবাস’

সিটি নির্বাচনী প্রচারের কাজে ব্যবহার হওয়া ব্যানার দিয়ে ছিন্নমূল শিশুদের খাতা, স্কুল ব্যাগ তৈরির পর এবার মেয়েদের জন্য হোটেল নির্মাণের কাজ শুরু করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।  সেই হোটেলের নাম রাখা হয়েছে ‘বাসন্তী নিবাস’।

রোববার সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিদ্যানন্দ ফাউন্ডেশনের এক টাকার আহার পেজে এ তথ্য জানানো হয়।

ওই ফেসবুক পোস্টে বলা হয়, ‘মেয়েদের জন্য হোটেল!! হ্যাঁ, আবাসিক হোটেল। চাকরীর ইন্টার্ভিউ, ভর্তি পরীক্ষা কিংবা চিকিৎসার কারণে এক রাত, দুই রাত থাকার দরকার হয় অনেক নারীর।

কিন্তু ঘরের বাইরে মেয়েদের নিরাপদ আবাসন কই? ছেলেরা বোর্ডিং খুঁজে নিলেও মেয়েদের ভরসা শুধুমাত্র আত্মীয় কিংবা দামী হোটেল।

বিজ্ঞাপন

বিদ্যানন্দ তাই কাজ করে যাচ্ছে নারীদের জন্য আবাসিক হোটেল তৈরি করার। অবকাঠামো নির্মানের কাজ প্রায় শেষ পর্যায়ে। আশা করছি এই মাসের মাঝে শুরু করতে পারবো হোটেলটি। আমাদের উদ্দেশ্য, সামাজিক সমস্যার সমাধানের পথ দেখানো। আশা করি শিল্পপতিরা এই উদ্যোগকে আরো বড় স্কেলে নিয়ে যাবেন।

আপনার পরিচিত কারো ঢাকাতে থাকার দরকার হলে বাসন্তী নিবাস পেজে যোগাযোগ করতে হবে।’

পোস্টের শেষে ব্র্যাকেটে ব্যবহার করে বলা হয়েছে অর্থ সংকটের জন্য আমরা কাজটি শেষ করতে পারছি না, তাই দাতাদের সদয় দৃষ্টি প্রার্থনা করছি।

বিষয়টি নিয়ে জানতে চাইলে টাকার আহারের স্বেচ্ছাসেবক ফারুক আহমেদ জানান, কনস্ট্রাকশন আপডেট, দ্বিতীয় ধাপের কাজ চলছে। আশা করি আগামী এক সপ্তাহের মধ্যেই ফাইনাল ইনস্টলেশনের কাজ শুরু করতে পারবো। পূর্ণাঙ্গ রূপ নিতে থাকবে বাসন্তী নিবাস। ১৮টি বাঙ্ক বেডের মাধ্যমে আবাসন ব্যবস্থা হবে ৩৬ জন নারীর।

তিনি বলেন, যেসব নারীরা হয়তো কোন চাকুরির জন্য বা কোন পরীক্ষার জন্য অল্প সময়ের জন্য ঢাকায় আসতে চান ; কিন্তু সেই আগ্রহ হারিয়ে ফেলেন ঢাকায় কোন নিরাপদ আবাসস্থান না থাকার কারণে তাদের জন্যই করা হয়েছে বাসন্তী নিবাস।

বিজ্ঞাপন