চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার বাহরাইনে ফাইজারের ভ্যাকসিন

যুক্তরাজ্যের পর ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন।

এক বিবৃতিতে দেশটির ন্যাশনাল হেলথ রেগুলেটরি অথরিটির সিইও মরিয়ম আল-জালাহমা বলেন, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের অনুমোদন এই রাজ্যের জাতীয় কোভিড-১৯ প্রতিক্রিয়ায় আরেকটি গুরুত্বপূর্ণ স্তর যোগ করবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার এবং তার জার্মান অংশীদার বায়োএনটেকের তৈরি এই  ভ্যাকসিন কখন থেকে বিতরণ শুরু হবে তা এখনও জানা যায়নি।

গত বুধবার প্রথম দেশ হিসেবে ভ্যাকসিনটির সাধারণ ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাজ্য। তাদের পরিকল্পনা সামনের সপ্তাহেই তা বিতরণ শুরু হবে।

বিজ্ঞাপন

এর আগে গত নভেম্বরে সম্মুখসারীর স্বাস্থ্যকর্মীদের জন্য চীনের সিনোফার্ম ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয় উপসাগরীয় রাজ্য বাহরাইন।

উপসাগরীয় এলাকায় ফাইজারের প্রতিনিধি লিন্ডসে ডায়েটসাই বলেন, এই অনুমোদন এমন একটি লক্ষ্য যেটা আমরা অর্জনের চেষ্টা করছি তখন থেকে যখন আমরা ঘোষণা দিয়েছি বিজ্ঞান জিতবে।

বাহরাইনে এখন পর্যন্ত মোট আক্রান্ত শনাক্তের সংখ্যা ৮৭ হাজার আর প্রাণ হারিয়েছে ৩৪১ জন।  গত শুক্রবার ভ্যাকসিনটির অনুমোদন দিয়ে যুক্তরাজ্য জানিয়েছে, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের সবধরনের নিরাপত্তার মান নিশ্চিত করা হবে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরে বর্তমানে সারাবিশ্বে বেশ কিছু কোম্পানি করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় রয়েছে। এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ৬ কোটির বেশি মানুষ, প্রাণ হারিয়েছে ১৫ লাখেরও বেশি মানুষ।