চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার গল্পের বই নিয়ে আসছেন কুসুম সিকদার

সিনেমার জন্য সাধারণ মানুষের কাছে খ্যাতি পেয়েছেন, পরিচিতি পেয়েছেন, প্রশংসা পেয়েছেন সমালোচকের। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও। বলছি ‘শঙ্খচিল’ খ্যাত অভিনেত্রী কুসুম সিকদারের কথা! ‘অভিনেত্রী’ পরিচয়ের বাইরে তিনি নিজেকে লেখক ভাবতেই পছন্দ করেন!

সাহিত্যের সাথে যোগসাজশ ছেলেবেলা থেকেই। এরআগে ‘নীল ক্যাফের কবি’ নামে কবিতার বই প্রকাশ করে প্রশংসিত হয়েছেন তিনি। পাশাপাশি পেয়েছেন সিটি আনন্দ আলো পুরস্কার। এবার তিনি আসছেন নিজের লেখা প্রথম গল্পের বই নিয়ে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মার্চে বইমেলা ২০২১ সামনে রেখে গল্পের বই নিয়ে প্রস্তুত কুসুম সিকদার। বইয়ের নাম ‘অজাগতিক ছায়া’, প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটি প্রকাশ পাবে তাম্রলিপি প্রকাশনী থেকে।

বিজ্ঞাপন

কুসুম জানান, এরআগে আমার লেখা কবিতার বই প্রকাশিত হয়েছে। অনেকদিন ধরেই গল্প লেখার চেষ্টা করছি। এরআগে একটি বড় গল্প ডেইলি স্টার পত্রিকার ঈদ সংখ্যায় ছাপা হয়, এরপর গত বছর আরো একটি গল্প ছাপা হয় বাংলা ট্রিবিউনের ঈদ সংখ্যায়। তাই সাহস করে আসছে বই মেলায় গল্পের বই প্রকাশের উদ্যোগ নিয়েছি।

বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ

‘অজাগতিক ছায়া’ বইটি নিয়ে ‘লাল টিপ’ খ্যাত এই নায়িকা বলেন, বইটির ‘শরতের জবা’ এবং ‘ছায়াকাল’- দুটি গল্পই রহস্য রোমাঞ্চকর এবং দুটি গল্পেরই বর্ণনা ভৌতিক, অতি প্রাকৃতিক। গল্পের কেন্দ্রীয় চরিত্রগুলো হঠাৎ করেই অলৌকিকভাবে, দিন ও রাতের নির্দিষ্ট কিছু প্রহরে কতিপয় অজাগতিক ঘটনার সম্মুখিন হতে থাকে। যেগুলোর ব্যাখ্যা খুঁজতে গিয়ে তারা সময়ের এক অপার্থিব চোরাবালিতে ডুবে যেতে থাকে। তাদের চারদিকে বিরাজ করতে থাকে এক অবিচ্ছেদ্য বলয়ের শক্তি। কীভাবে সেই অতল গভীর ও অন্ধকার রহস্যময়, প্রায় অদৃশ্য অজানার চোরাবালি থেকে তারা উঠে আসে- সেই ভয়ংকর যাত্রার সাক্ষী হতে চাইলে বেলী, শরৎ, রিংকি, জ্যাকি, জবা ও পিকলুর সাথে আরোহন করতে হবে অজাগতিক ছায়ায়।

কুসুম জানান, ‘অজাগতিক ছায়া’র সব কাজ সম্পন্ন! আশা করছি বইমেলার শুরু থেকেই বইটি তাম্রলিপির স্টলে পাওয়া যাবে।