চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘এবার আমাদের নেতৃত্ব দেয়ার পালা’: বিশ্ব ধরিত্রী দিবস

‘এবার আমাদের নেতৃত্ব দেয়ার পালা’ প্রতিপাদ্য নিয়ে আজ সারা বিশ্বে পালিত হচ্ছে বিশ্ব ধরিত্রী দিবস। পরিবেশ সম্পর্কে সকলের সচেতনতা বৃদ্ধি, আগামী প্রজন্মের জন্য প্রকৃতিকে রক্ষা করা, ধরত্রীকে পরিষ্কার রাখতে সবুজের সমারোহ করার লক্ষ্য নিয়ে এবছর এই প্রতিপাদ্যে পালিত হবে বিশ্ব ধরিত্রী দিবস।

প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে মানুষের মনে সচেতনতা ও ভালোবাসা জাগাতে প্রতি বছর ২২ এপ্রিল বিশ্বব্যাপী এই দিবসটি পালিত হয়। ১৯৯০ সাল থেকে ১’শ ৪১টি দেশে পালিত হয়ে আসছে দিবসটি।‘আর্থ ডে নেটওয়ার্ক’ এর মাধ্যমে এই দিবসটি বিশ্বের সকল দেশের সঙ্গে সংযুক্ত হয়ে আছে।

Advertisement

বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষ্যে লোগো পরিবর্তন করেছে সার্চ জায়ান্ট গুগল। পরিবর্তিত লোগোতে গুগল বানানে ইংরেজী ও এর স্থানে ঘূর্ণায়মান পৃথিবীর অ্যানিমেশন ব্যবহার করা হয়েছে। লোগোতে ক্লিক করলে একটি অনলাইন কুইজ খেলা যাচ্ছে যা ব্যবহারকারীকে বলে দেবে তার সাথে প্রকৃতির কোন প্রাণির সাথে সবচেয়ে মিল রয়েছে। ধরিত্রী দিবস উপলক্ষ্যে সারা বিশ্বে নানা কর্মসূচি নেয়া হয়েছে।

১৯৭০ সালে প্রথম যুক্তরাষ্ট্রের অল্পকিছু সংখ্যক স্কুল,কলেজে ধরত্রী দিবস পালিত হয়েছিল। কিন্তু ১৯৯৯০ সাল থেকে এই দিবসটি জনপ্রিয় হয়ে ওঠে। সেই বছর থেকেই প্রকৃতি ও পরিবেশের প্রতি মানুষের দায়িত্ব-কর্তব্য রয়েছে তা সবাইকে মনে করিয়ে দেয়ার জন্য বিভিন্ন অনুষ্ঠানের মধ্য সারা বিশ্বে এই দিবসটি দিয়ে পালিত হয়ে থাকে।