চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘এন্ড্রু দা আমার জন্য যা করেছেন, তা আর কারো জন্য হয়তো করেননি’

বাংলাদেশের সিনেমার তথা সংগীতের ইতিহাসে এতো হিট সম্ভবত আর কারো ঝুলিতে নেই। আশির দশক থেকে শুরু করে বর্তমান সময় অব্দি যত প্রবাদতুল্য গানের কথা আমাদের মনে পরে তার নব্বই ভাগই সম্ভবত স্বর্গীয় এন্ড্রু কিশোর দা’র গাওয়া। বড় ভালো লোক ছিলেন। দেশে বিদেশে একসাথে অনেক শো’তে অংশগ্রহণ করেছি, বড়ই মজার মানুষ ছিলেন। কিন্তু কোনদিনও তাকে প্রকাশ্যে কিংবা ব্যক্তিগতভাবে কারো নামে মন্দ কিছু বলতে শুনিনি। এমন মানুষ পাওয়া আসলেই দুষ্কর।

আমার জন্য তিনি গেয়েছেন অসংখ্য গান। ‘পড়ে না চোখের পলক’ গানটি আমার জীবনের একটি মাইলফলক, কিন্তু এই মুহূর্তে ভাবতেই আমার ভেতরটা কেমন যেন মোচড় দিয়ে উঠছে যে এই গানের গায়ক এন্ড্রু দা আর আমাদের মাঝে নেই। অনেক কিংবদন্তী নায়ক এবং অভিনেতার জন্যই গান করেছেন, কিন্তু তিনি আমার জন্য যা করেছেন তা হয়তো আর কোন শিল্পীর জন্য করেননি।

তিনি আমার গলার স্কেল এবং ফ্রিকুয়েন্সি বুঝে এমনভাবে আমার জন্য প্লেব্যাক দিতেন যাতে মনে হতো যে গানটি আমিই গাচ্ছি। এই ঋণ আমি কোনদিনও শোধ করতে পারবো না। এন্ড্রু দা, আপনার সাথে আড্ডার ছোট ছোট মুহূর্ত থেকে শুরু করে সকল স্মৃতি আমি আমৃত্যু ভুলবো না। ওপারে ভালো থাকবেন এন্ড্রু দা। সৃষ্টিকর্তা আপনার বিদেহী আত্মাকে শান্তি দিক, এই প্রার্থনাই থাকবে আজীবন।

স্মৃতিচারণ: রিয়াজ আহমেদ, চিত্রনায়ক

শেয়ার করুন: