চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এখন ভিসা কার্ড থেকে বিকাশে টাকা পাঠানো যাবে

খুব শীঘ্রই বিকাশের গ্রাহকরা সব ধরনের ভিসা কার্ড থেকে তাদের একাউন্টে টাকা পাঠাতে পারবেন।সোমবার বিকাশের এসিস্টটেন্ট ম্যানেজার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পেমেন্ট টেকনোলজির শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান ভিসার ইন্ডিয়া ও সাউথ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্র, ইবিএল এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আলী রেজা ইফতেখার এবং বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর রোববার বিকাশ কার্যালয়ে এক অনুষ্ঠানে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর করা হয়।

বিজ্ঞাপন

এই চুক্তির আওতায় গ্রাহক, বাংলাদেশে ইস্যুকৃত ভিসার ডেবিট এবং ক্রেডিট কার্ড থেকে বিকাশ অ্যাপের ‘অ্যাড মানি’ সেবার মাধ্যমে তার একাউন্টে টাকা পাঠানোর সুবিধা পাবেন। ফলে, যে কোন সময়, যে কোন স্থান থেকে বিকাশ অ্যাপে লগইন করে ‘অ্যাড মানি’ অপশনে ভিসা কার্ডের তথ্য দিয়ে সহজেই এবং নিরাপদে একাউন্টে টাকা যুক্ত করার সুযোগ তৈরি হবে।

ভিসা এবং বিকাশের মধ্যে সংযোগ তৈরিতে প্রযুক্তিগত সহায়তা দেবে দেশের অন্যতম শীর্ষ বাণিজ্যিক ব্যাংক ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)।

বিজ্ঞাপন

চুক্তি স্বাক্ষর হওয়া ওই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ভিসার সাউথ এশিয়ার বিজনেস ডেভেলপমেন্ট লিডার সৌম্য বসু, ইবিএল এর হেড অব রিটেল অ্যান্ড এসএমই ব্যাংকিং এম খোরশেদ আনোয়ার এবং বিকাশের চীফ কর্মাশিয়াল অফিসার মিজানুর রশীদ সহ অন্যান্য উর্ধতন কর্মকর্তারা।

ভিসার ইন্ডিয়া ও সাউথ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্র বলেন, বাংলাদেশে সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারিত করতে ভিসা প্রতিশ্রুতিবদ্ধ। বিকাশের সাথে পার্টনারশিপ করতে পেরে আমরা গর্বিত। এই সেবায় আমাদের অগণিত গ্রাহকরা তাদের বিকাশ একাউন্টে ভিসা কার্ড থেকে টাকা পাঠানোর সুবিধা পাবেন। মূল্য পরিশোধের ক্ষেত্রে মোবাইল পেমেন্টের গ্রহণযোগ্যতা বাড়ার প্রেক্ষাপটে ভিসা এদেশের ডিজিটাল পেমেন্টের অগ্রগামীদের সাথে পার্টনারশিপ অব্যহত রাখবে।

ইবিএল এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আলী রেজা ইফতেখার বলেন, বিকাশ ও ভিসার এই চুক্তি ডিজিটাল বাংলাদেশের জন্য এক অনন্য পদক্ষেপ, যা ক্যাশলেস পেমেন্টের ইকোসিস্টেম তৈরি করবে এবং কার্ড ব্যবহারকারীদের আরো বেশি জায়গায় পেমেন্টের অপশন তৈরি করবে।

বিকাশের সিইও কামাল কাদীর বলেন, এই পার্টনারশীপ ভিসা ও বিকাশ উভয় প্রতিষ্ঠানের গ্রাহকদেরই আরো উন্নত সেবার অভিজ্ঞতা দেবে। সময় নিয়ে লাইনে দাঁড়িয়ে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের আর প্রয়োজন পড়বে না। এছাড়াও, এটি ভিসা এবং ব্যাংকগুলোকে সাধারণ মানুষের জন্য আরো উদ্ভাবনী সেবা আনতে উদ্ধুদ্ব করবে, যা বিকাশের মাধ্যমে সাধারণের কাছে পৌঁছে যাবে।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অন্তর্গত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়াল এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।