চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Nagod

এখনই বন্ধ হবে না শিক্ষা প্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী

Fresh Add Mobile
বিজ্ঞাপন

করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে এখনই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন: শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ না করে আগের মতো সীমিত পরিসরে শিক্ষা কার্যক্রম চলবে।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন: এই মাসের মধ্যেই সকল শিক্ষার্থীকে টিকার আওতায় আনা হবে।

সোমবার করোনার সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা বা বন্ধ ঘোষণার বিষয়ে জাতীয় পরামর্শক কমিটির সাথে বৈঠক করেন ডা. দীপু মনি। বৈঠক শেষে প্রেস কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

তিনি জানান: ১২ বছরের উপরে যেসব শিক্ষার্থী একডোজ টিকাও নেয়নি তারা ১২ জানুয়ারির পর সরাসরি স্কুলে এসে ক্লাস করতে পারবে না। অনলাইনে বা টেলিভিশনের মাধ্যমে তাদের ক্লাস করতে হবে।

বিজ্ঞাপন
Reneta April 2023

এছাড়া ১২ বছরের কম বয়সী শিক্ষার্থীদের টিকার বিষয়ে বিশ্ব সাস্থ্য সংস্থার সিদ্ধান্তের ওপর নির্ভর করা হবে জানান ডা. দীপু মনি। বলেন: দেশে ১২-১৮ বছর বয়সী ১ কোটি ১৬ লাখ শিক্ষার্থীর মধ্যে এখন পর্যন্ত ৪৪ লাখকে প্রথম ডোজের টিকা দেয়া হয়েছে।

ডা. দীপু মনি জানান: শিক্ষার্থীরা নিবন্ধন ছাড়াই কেবলমাত্র তাদের আইডি কার্ড বা রেজিষ্ট্রেশন কার্ড দেখিয়ে টিকা নিতে পারবে। সরকার এই মাসের মধ্যেই সকল শিক্ষার্থীকে অন্তত এক ডোজ টিকার আওতায় নিয়ে আসবে।

টিকার আওতায় আসলে সংক্রমণের ঝুঁকি কমে যাবে উল্লেখ করে তিনি বলেন: শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি এবং প্রতিনিয়ত মনিটরিংয়ে জোর দেয়া হবে।

এছাড়া পরামর্শক কমিটির সাথে নিয়মিত বৈঠক এবং পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

সরকারী হিসাব মতে, মোট শিক্ষার্থী ১কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন। তার মধ্যে টিকা পেয়েছে ৪০ লাখ ৩২ হাজার ৫৬৯ জন। টিকা পায়নি ৭৫ লাখ ৯০ হাজার ৭৫৩ জন শিক্ষার্থী। টিকা গ্রহণকারী শিক্ষার্থীর হার ৩৫ শতাংশ।

বিজ্ঞাপন
Bellow Post-Green View