চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক লাখ বই নিয়ে ঢাকায় যাত্রা শুরু করলো ‘বাতিঘর’

সুবিশাল পরিসরে এক লাখ বই নিয়ে রাজধানীতে যাত্রা শুরু করলো চট্টগ্রামের জনপ্রিয় বইয়ের লাইব্রেরী ‘বাতিঘর ঢাকা’। উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্টজনেরা বলেছেন, মনের ক্ষুধা মেটাতে কাজ করবে বাতিঘর। সারাদেশে এমন বাতিঘর ছড়িয়ে দেয়ারও আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে শ্রদ্ধা, জ্ঞান আর ভালোবাসার আলো জ্বালিয়ে ‘বাতিঘর ঢাকার’ সমৃদ্ধি কামনা করেন বিশিষ্টজনেরা। ভালোবাসার ক্যানভাসে হাজারো বইয়ের সঙ্গে মিশে থাকা জীবনের স্মৃতিচারণ করেন তারা।

বই পড়া মানুষদের অন্তরের খোরাক মিটাবে ‘বাতিঘর’ এমন প্রত্যাশা করে শুভেচ্ছা জানিয়েছেন অনেকে। আর বাতিঘর সব মানুষের মনের আলো সারাদেশে ছড়িয়ে দিতে পারবে এমন প্রত্যাশায় বইপিপাসুরা।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী, এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। অনুষ্ঠানে বাতিঘর নিয়ে নিজের অভিজ্ঞতা আর সপ্নের কথা জানান স্বত্বাধিকারী দীপঙ্কর দাশ।

২০০৫ সালে একশ বর্গফুট আয়তনের বাতিঘর আজ পাঁচ হাজার বর্গফুটের। লালবাগ কেল্লার আদলে ‘বাতিঘর ঢাকার’ ভেতরের সাজসজ্জা করেছেন শিল্পী শাহীনুর রহমান। আলোকসজ্জা করেছেন নাসিরুল হক খোকন ও জুনায়েদ ইউসুফ।

বিস্তারিত দেখুন নিচের ভিডিও রিপোর্টে:

বিজ্ঞাপন