চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক নজরে চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোয় যারা

বার্সেলোনার গ্রুপপর্বেই বিদায়। অ্যাটলেটিকোর অসাধারণ প্রত্যাবর্তনে নকআউটে আসা। লিভারপুল, আয়াক্সের পর আসরে তৃতীয় দল হিসেবে বায়ার্নের গ্রুপপর্বে সব ম্যাচ জয়ের কীর্তি। উত্তেজনা-উত্তাপ ও চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে মিলে গেল চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোয় দলগুলোর দেখা।

৩২ থেকে নেমে লড়াইয়ে টিকে এখন ১৬ দল। যারা খেলবে আসরের নকআউট পর্বে। ১৩ ডিসেম্বর সুইজারল্যান্ডের নিয়নে বাংলাদেশ সময় বিকাল ৫টায় হবে পরের পর্বের ড্র। তার আগে দেখে নেয়া যাক কারা কারা থাকল শিরোপা দৌড়ের পথে।

বুধবার রাতে ইয়াং বয়েজের সঙ্গে ১-১ গোলে ড্র করে ম্যানচেস্টার ইউনাইটেড। পয়েন্ট হারালেও ‘এফ’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে পা রেখেছে রেড ডেভিলরা। ৭ পয়েন্টের আটলান্টা তাদের সঙ্গী গ্রুপ রানার্সআপ হয়ে।

মোয়েসে কেনের গোলে মালমোকে হারিয়ে ‘এইচ’ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করেছে জুভেন্টাস। ইতালিয়ান জায়ান্টদের পাশে ১৫ পয়েন্ট। জেনিতের সঙ্গে ৩-৩ গোলে ড্র করা চেলসি ১৩ পয়েন্ট নিয়ে এই গ্রুপে রানার্সআপ।

বিজ্ঞাপন

গ্রুপপর্বে সবকটি ম্যাচে জয়। দারুণ কীর্তি গড়ে ১৮ পয়েন্ট নিয়ে ই-গ্রুপের শীর্ষে বায়ার্ন। বার্সেলোনাকে ৩-০ গোলে হারিয়ে আসর থেকে বিদায় করেছে বাভারিয়ানরা। ৮ পয়েন্টের বেনফিকা এই গ্রুপ থেকে নকআউট সঙ্গী বায়ার্নের।

ভলফসবুর্গের বিপক্ষে ৩-১ গোলে জিতে ১১ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপে চ্যাম্পিয়ন লিল, সেরা ষোলোয় তাদের সঙ্গী সলজবুর্গ, যারা শেষ ম্যাচে ১-০তে হারা সেভিয়াকে। ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে।

‘এ’ গ্রুপে সেরা হয়েছে ম্যানসিটি, রানার্সআপ পিএসজি। গ্রুপ ‘বি’ থেকে সেরা লিভারপুলের সঙ্গী হয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ‘সি’ গ্রুপে আয়াক্সের সঙ্গী হয়ে নকআউটে এসেছে এফসি পোর্তো। গ্রুপ ‘ডি’ থেকে সেরা রিয়াল মাদ্রিদের সঙ্গে শেষ ষোলো নিশ্চিত করেছে ইন্টার মিলান।

এক নজরে সেরা ষোলোয় যারা

গ্রুপ চ্যাম্পিয়ন যারা: ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আয়াক্স, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, জুভেন্টাস, বায়ার্ন মিউনিখ, লিল।
গ্রুপ রানার্স আপ যারা: পিএসজি, অ্যাটলেটিকো মাদ্রিদ, এফসি পোর্তো, ইন্টার মিলান, আটলান্টা, চেলসি, বেনফিকা, সলজবুর্গ।

বিজ্ঞাপন