চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক নজরে ইউরোর শেষ ষোলোয় কে কার প্রতিপক্ষ

‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন ফ্রান্স, রানার্সআপ জার্মানি ও সেরা তৃতীয়ের এক পর্তুগালের ভাগ্য নির্ধারণের মধ্য দিয়ে শেষ হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউটের হিসাব-কিতাব। পাওয়া গেছে সেরা ১৬ দল। দেখে নেয়া যাক সেখানে কে কার প্রতিপক্ষ।

আসরে ছয় গ্রুপে ভাগ হয়ে লড়েছে ২৪ দেশ। গ্রুপসেরা ও রানার্সআপরা সরাসরি পরের পর্বে গেছে, সঙ্গী হয়েছে ছয় গ্রুপের সেরা চার তৃতীয় দল। বাকি ৮ দল ধরেছে বাড়ির পথ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ছয় গ্রুপের সেরা ছয় দল হল- ইতালি, বেলজিয়াম, নেদারল্যান্ডস, ইংল্যান্ড, সুইডেন ও ফ্রান্স। গ্রুপগুলোর রানার্সআপ দল- ওয়েলস, ডেনমার্ক, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, স্পেন ও জার্মানি। সঙ্গী সেরা তৃতীয় চার দল- সুইজারল্যান্ড, চেক প্রজাতন্ত্র, ইউক্রেন এবং পর্তুগাল।

বিজ্ঞাপন

আমস্টারডামে ২৬ জুন গ্যারেথ বেলের ওয়েলস ও ডেনমার্কের ম্যাচ দিয়ে লড়াই শুরু হবে সেরা ষোলোর। গ্লাসগোতে ২৯ জুন সুইডেন ও ইউক্রেনের লড়াই দিয়ে মিলবে কোয়ার্টার ফাইনালের ৮ দল। মাঝে পরীক্ষা-লড়াই, হাসি-কান্নায় হবে আরও ছয়টি ম্যাচ।

এক নজরে দেখে নেয়া যাক সেরা ষোলো ম্যাচের সময়-সূচি

ওয়েলস-ডেনমার্ক (২৬ জুন, আমস্টারডাম, রাত ১০টা)
ইতালি-অস্ট্রিয়া (২৬ জুন, লন্ডন, রাত ১টা)
নেদারল্যান্ডস-চেক রিপাবলিক (২৭ জুন, বুদাপেস্ট, রাত ১০টা)
বেলজিয়াম-পর্তুগাল (২৭ জুন, সেভিয়া, রাত ১টা)
ক্রোয়েশিয়া-স্পেন (২৮ জুন কোপেনহেগেন, রাত ১০টা)
ফ্রান্স-সুইজারল্যান্ড (২৮ জুন, বুখারেস্ট, রাত ১টা)
ইংল্যান্ড-জার্মানি (২৯ জুন, লন্ডন, রাত ১০টা)
সুইডেন-ইউক্রেন (২৯ জুন, গ্লাসগো, রাত ১টা)

***উল্লেখ্য, ম্যাচের সূচি বাংলাদেশ সময় অনুযায়ী লেখা হয়েছে। রাত ১২টার পরে, রাত ১টার ম্যাচকে বাংলাদেশি দর্শকদের কথা বিবেচনায় আগেরদিনের তারিখে উল্লেখ করা হয়েছে।