চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

এক দিনে চলচ্চিত্রের তিন সেমিনার

বিজ্ঞাপন

মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বীর মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করে ‘সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১’ এর দ্বিতীয় দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে তিনটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মনজুরুল ইসলাম মেঘ এর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা জাকির হোসেন রাজুর সভাপতিত্বে ‘বাংলা চলচ্চিত্রে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ বিষয় আন্তর্জাতিক সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশেপদক প্রাপ্ত কবি অসীম সাহা। কী নোট- উপস্থাপন করেন শিশু সাহিত্যিক হানিফ খান, সাংবাদিক মো. জহিরুল ইসলাম।

pap-punno

আলোচনা করেন দৈনিক বঙ্গজননী’র প্রধান সম্পাদক আলী নিয়ামত, চলচ্চিত্র নির্মাতা হাবিবুল ইসলাম হাবিব, শিশু সাহিত্যিক হুমায়ুন কবিার ঢালী । সেমিনার সেশনটি উৎসর্গ করা হয় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কে নিয়ে নির্মিত সকল চলচ্চিত্রের পরিচালক, প্রযোজক, অভিনয় শিল্পী ও কলাকুশলীদেরকে।

Bkash May Banner

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব, কবি মো. আসাদুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ‘বাংলা চলচ্চিত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার। যেখানে দীর্ঘ গবেষণাপত্র উপস্থাপন করেন গবেষক আবু সাইদ তুলু। আলোচনায় অংশগ্রহণ করেন গবেষক, কবি ড. নাঈমা খানম, চলচ্চিত্র নির্মাতা কবিরুল ইসলাম রানা, চলচ্চিত্র সমালোচক সোহরাব সুমন, ছড়াকার ও চলচ্চিত্র নির্মাতা মনজুরুল ইসলাম।

সেমিনারের এই সেশনটি উৎসর্গ করা হয়, সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উপদেষ্টা প্রয়াত নাট্যব্যক্তিত্ব, অধ্যাপক ড. ইনামুল হক এর স্মৃতির প্রতি।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল এর সভাপতিত্বে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদান এবং ভারত বাংলাদেশের বন্ধুত্বের সুবর্ণজয়ন্তী’ আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। অতিথি ও প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক, নাট্যকার, বীর মুক্তিযোদ্ধা ইসহাক খান। কী-নোট উপস্থাপন করেন গবেষক মনজুরুল ইসলাম মেঘ। আলোচনায় অংশগ্রহণ করেন বিজ্ঞান কবি হাসনাইন সাজ্জাদী, গবেষক, নাট্যকর্মী ড. চঞ্চল সৈকত, চলচ্চিত্র নির্মাতা অপূর্ব রায়, সাংবাদিক লোকমান হোসেন পলা। সেমিনারের এই সেশনটি উৎসর্গ করা হয় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের যে সকল সেনাবাহিনীর সদস্যরা জীবন উৎসর্গ করেছেন তাদের স্মৃতির প্রতি।

৩ জানুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। উৎসব চলবে ৬ জানুয়ারি পর্যন্ত। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। উৎসবে বাংলাদেশসহ ১২১ টি দেশের ৬০০ চলচ্চিত্র মনোনিত হয়েছে।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer