চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক চোখে ব্যান্ডেজ পরে সংবাদ পাঠ করলেন প্যালেস্টাইন টিভির উপস্থাপক

সম্প্রতি ইসরাইলি বাহিনীর গুলিতে প্যালেস্টাইন এক সাংবাদিকের চোখ হারানোর ঘটনা নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে।

তার রেশ ধরেই আন্তর্জাতিক মহলে মনোযোগ আকর্ষণের জন্য প্যালেস্টাইনের এক টিভিতে প্রাইম টাইম সংবাদে এই হামলার প্রতিবাদে সংহতি প্রকাশ করে দুই উপাস্থাপক সংবাদের মধ্যেই এক চোখে ব্যান্ডেজ পরে সংবাদ পাঠ করেন।

বিজ্ঞাপন

শুক্রবার পশ্চিম তীরে একটি বিক্ষোভ কাভারেজের সময় ইসরাইলি বাহিনীর গুলিতে বাম চোখ হারান ৩৫ বছর বয়সী মোয়াথ আমারনা নামে ওই সাংবাদিক। ঘটনাটি প্যালেস্টাইনসহ আরব দেশগুলোতে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে।

এর পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইনে হ্যাসট্যাগে ‘মোয়াথ আই’,আই অব ট্রুথ এবং মোয়াথ আমারনাথ’ লিখে ক্ষতবিক্ষত চোখের আহত ছবি পোস্ট করে এই হামলার প্রতিবাদ করেন।

বিজ্ঞাপন

ওই ঘটনার পর ফ্রিল্যান্স ফটোজার্নালিস্ট মোয়াথের এক আত্মীয় বলেন, আহত অবস্থায় আমরা দ্রুত এক হাসপাতালে তাকে নিয়ে যাই, কিন্তু তার বাম চোখটা কিছুতেই বাঁচাতে পারি না। তার এক সহকর্মী নিশ্চিত করে জানিয়েছেন, ওই বিক্ষোভে ইসরাইল বাহিনী টার্গেট করেই তাকে গুলি করেন। কিন্তু এই বিষয় অস্বীকার করেছেন ইসরাইল।

সংবাদ সংস্থা এএফপিকে দেয়া সাক্ষাৎকারে মোয়াথ জানিয়েছেন, ঘটনাস্থলে প্রেসের জ্যাকেট এবং হেমলেট পরা থাকা অবস্থায় তাকে লক্ষ্য করেই ইসরাইলি বাহিনী রাবার বুলেট ছোঁড়েন।

এই ঘটনার প্রতি প্রতিবাদ জানিয়ে প্যালেস্টাইন প্রসিদ্ধ সাংবাদিক এবং মানবাধিকার কর্মীরা এক চোখ ব্যান্ডেজ আটকিয়ে ছবি অনলাইনে আপ দিচ্ছেন।

ন্যাশনাল পোস্টের ফরেন শাখার এক এডিটর তার টুইটার বার্তায় জানান, এই চোখ সততার প্রতীক। এই চোখ কখনও অন্ধ হবে না।

আজকে হাজার খানেক প্যালেস্টাইনের সাংবাদিক এই হামলার প্রতিবাদ জানাচ্ছেন একসাথে, এই চোখ শুধু একজন মোয়াথের নয়, হাজার হাজার সাংবাদিকের।

Bellow Post-Green View