চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক কেন্দ্রেই ১২ কলেজের ২৪শ’ পরীক্ষার্থী

ঢাকার উত্তরার একটি বেসরকারি কলেজের চারটি ভাড়া বাড়িতে পরীক্ষা দিচ্ছে দু’হাজার ৪শ’ এইচএসসি পরীক্ষার্থী। নিয়মিত শিক্ষকের সঙ্গে বাইরে থেকে আনা শিক্ষকও সেখানে কক্ষের দায়িত্ব পালন করছেন।

ঢাকা শিক্ষা বোর্ড বলছে, আগামীতে পরীক্ষা কেন্দ্র নির্বাচনে এসব বিষয় ভেবে দেখা হবে।

বিজ্ঞাপন

ঢাকার উত্তরার ১৩ নম্বর সেক্টরের ট্রাস্ট স্কুল অ্যান্ড কলেজেরই ভাড়া করা চারটি বাড়িতে পরীক্ষা দিচ্ছে উত্তরার ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের দু’হাজার ৪২৪ জন পরীক্ষার্থী। চারটি ভাবনের গা লাগোয়া অন্যান্য আবাসিক ভবন।

শিক্ষা কার্যক্রম পরিচালনা করা এ ভবনগুলো মূলত তৈরি করা হয়েছে বাসা-বাড়ি হিসেবে ব্যবহারের জন্য। এমন পরিবেশে পরীক্ষা দেয়ার বিভিন্ন কষ্টের কথা সাংবাদিকদের জানান কয়েক শিক্ষার্থী।

বিজ্ঞাপন

যে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন তাদেরই শিক্ষক কেন্দ্রে দায়িত্ব পালন করছেন, এমন অভিযোগ ট্রাস্ট কলেজের বিরুদ্ধে।

কেন্দ্রের সুষ্ঠু পরিবেশের কথা জানিয়ে কলেজের অধ্যক্ষ অবশ্য বলছেন, সব অভিযোগই মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত।ট্রাস্ট কলেজের ভাড়া করা ভবন-এইচএসসি

সকাল ৯টা ৩৫ মিনিটে এ কেন্দ্রে বোর্ড ও মন্ত্রণালয়ের প্রতিনিধির সামনে ইংরেজি প্রথম পত্রের প্রশ্নের গোপন প্যাকেট খোলা হয়। ঢাকা শিক্ষা বোর্ডে বলছে, ভবিষ্যতে এ বিষয়গুলো বিবেচনায় রাখা হবে।

পরীক্ষা শুরুর পর থেকেই এবার নানামুখী শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে মন্ত্রণালয়। এর মধ্যে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষার দিন ট্রেজারি থেকে প্রশ্নপত্র গ্রহণ এবং পরিবহনের কাজে কালো কাঁচযুক্ত গাড়ি ব্যবহার করায় ঢাকা ক্যান্টনমেন্টের ১টিসহ পরিচিত ৬টি কলেজের অধ্যক্ষকে লিখিত জবাব দিতে বলা হয়েছে।