চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

একুশে পদক পেলেন ২০ গুণীজন ও এক প্রতিষ্ঠান

বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ২০ জন বিশিষ্ট নাগরিক ও একটি প্রতিষ্ঠানকে ২০২০ সালের একুশে পদক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফয়জুর রহমান ফারুকীর সাক্ষরিত এক তালিকায় একুশে পদকে ভূষিত ২০ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পদকপ্রাপ্তরা হলেন
ভাষা আন্দোলন: আমিনুল ইসলাম বাদশা (মরণোত্তর), শিল্পকলা (সংগীত): বেগম ডালিয়া নওশিন, শঙ্কর রায়, বেগম মিতা হক; শিল্পকলা (নৃত্য): মো. গোলাম মোস্তফা খান; শিল্পকলা (অভিনয়): এস এম মহসীন; শিল্পকলা (চারুকলা): অধ্যাপক ড. ফরিদা জামান; মুক্তিযুদ্ধ: হাজী আক্তার সরদার (মরণোত্তর), আব্দুল জব্বার (মরণোত্তর), ডা. আ আ ম মেসবাহুল হক (মরণোত্তর); সাংবাদিকতা: জাফর ওয়াজেদ; গবেষণা: ড. জাহাঙ্গীর আলম, হাফেজ-ক্বারী আল্লামা সৈয়দ মো. ছাইফুর রহমান নিজামী শাহ্; শিক্ষা: অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া।

অর্থনীতি: অধ্যাপক ড. শামসুল আলম; সমাজসেবা: সুফি মো. মিজানুর রহমান; ভাষা ও সাহিত্য: ড. নুরুন নবী, শিকদার আমিনুল হক (মরণোত্তর), বেগম নাজমুন নেসা পিয়ারি; চিকিৎসা: অধ্যাপক ডা. সায়েবা আখতার; এবং গবেষণায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট।

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পদক প্রাপ্তদের হাতে বিশেষ এই সম্মাননা তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।