চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

একুশে পদকে ভূষিত ভাষা সংগ্রামী গোলাম হাসনায়েন মারা গেছেন

একুশে পদকে ভূষিত ভাষা সংগ্রামী, মুক্তিযুদ্ধের সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলাদেশের সংবিধানে সাক্ষরকারী অন্যতম গণপরিষদের সদস্য এডভোকেট গোলাম হাসনায়েন নান্নু মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার ভোরে পাবনা শহরের নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

শনিবার বাদ জোহর পাবনা শহরের পুরাতন টেকনিক্যাল মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার এবং জানাজা শেষে তাকে আরিফপুর গোরস্থানে দাফন করা হবে।

বিজ্ঞাপন

তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

গোলাম হাসনায়েন বৃহত্তর পাবনার উল্লাপাড়া উপজেলার পশ্চিমপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি পাবনা জেলা বারের জ্যেষ্ঠ আইনজীবী ছিলেন এবং একাধিকবার পাবনা জেলা আইন জীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বঙ্গবন্ধুর আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আইনজীবী ছিলেন। ছাত্রলীগের মাধ্যমে তিনি রাজনীতি শুরু করেন। সিরাজগঞ্জ মহকুমা আওয়ামী লীগের সহসভাপতি এবং পরবর্তীতে পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন গোলাম হাসনায়েন।

তিনি আমৃত্যু আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ১৯৭০ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য (এমসিএ) নির্বাচিত হন। ৬ দফা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে তিনি সক্রিয় ভূমিকা রাখেন।

বিজ্ঞাপন