চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড এখন ভারতের

ভারতে শেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৪ হাজার ৫২৫ জন। এটিই এখন পর্যন্ত বিশ্বব্যাপী সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

এর আগে একদিনে বিশ্বে সবোর্চ্চ মৃত্যু ছিল যুক্তরাষ্ট্রে। গত ১২ জানুয়ারি দেশটিতে করোনা সংক্রমিত হয়ে মৃত্যু হয় ৪ হাজার ৪৯০ জনের। সেই যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে মৃত্যুর নতুন রেকর্ড গড়ছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ১৬ মাসের মধ্যে শেষ ২৪ ঘণ্টায় (১৮ মে) ৪ হাজার ৫২৫ জনের মৃত্যু হয়েছে করোনায়। আগের দিন ১৭ মে মৃত্যু হয় ৪ হাজার ৩৪০ জনের। যা ছিল বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু।

 

নতুন করে আক্রান্ত হয়েছে আরও দুই লাখ ৬৭ হাজার ১৭৪ জন। দেশটিতে এখন মোট শনাক্তেরর সংখ্যা ২ কোটি ৫৪ লাখ ৯৫ হাজার ১৪৪ জন। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৪ লাখ ২৫ হাজার ৫৮৭ জন। মোট সুস্থ হয়েছেন দুই কোটি ১৯ লাখ ৭৯ হাজার ৭০৩ জন।

বিজ্ঞাপন

ভারতে সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এরপর রয়েছে কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, উত্তর প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড় ও রাজস্থানে।

ভারতে মোট শনাক্ত দুই কোটি ৫৪ লাখ ৯৫ হাজার ১৪৪ জনের মধ্যে মারা গেছে ২ লাখ ৮৩ হাজার ২৭৬ জন।

গত ৩০ এপ্রিল একদিনে ৪ লাখ ২ হাজার ১১০ জন শনাক্তের মাধ্যমে বিশ্বে প্রথমবারের মতো ৪ লাখের গণ্ডি ছাড়ায় ভারত। তার আগে চলতি বছরের ৮ জানুয়ারি বিশ্বে প্রথম কোনো দেশ হিসাবে ৩ লাখের গণ্ডি পেরিয়ে সবোর্চ্চ আক্রান্ত শনাক্ত হয়েছিল যুক্তরাষ্ট্রে। ওইদিন শনাক্ত হয় ৩ লাখ ৩ হাজার ৯২৪ জন।

এরপর গত ২১ এপ্রিল প্রথমবারের মতো ভারতে শনাক্ত ৩ লাখ ছাড়িয়ে হয়েছিল ৩ লাখ ১৫ হাজার ৮০২। সেদিন ভাঙে যুক্তরাষ্ট্রের রেকর্ড।

ভারতে এখন পর্যন্ত প্রায় সাড়ে ১৮ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে এনডিটিভির প্রতিবেদনে।

বিজ্ঞাপন