চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

একদিনে মৃত্যু সাড়ে ৮ হাজার, আক্রান্ত সোয়া পাঁচ লাখ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বিশ্বব্যাপী করোনাভাইরাসে একদিনে আক্রান্ত শনাক্ত হয়েছে ৫ লাখ ২৮ হাজার ৩০৭ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৮ হাজার ৫২৯ জনের। 

ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, আক্রান্তদের সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। একদিনে সেখানে প্রাণ হারিয়েছে ১ হাজার ৬১৯ জন। তারপরেই গত দুইমাস পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে একদিনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৫২৬ জন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

করোনায় দ্বিতীয় ধাক্কায় কিছুটা সামলে নিলেও আবার আক্রান্ত এবং মৃত্যু বাড়ছে রাশিয়ায়। দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৫০, ইটালিতে ৪৯৫, ফ্রান্সে ৩৭১। এই দেশগুলোতে দ্বিতীয় দফা লকডাউনের ব্যবস্থা করা হচ্ছে। এরই মধ্যে নেদারল্যান্ডসহ আরও কিছু দেশে জানুয়ারি পর্যন্ত লকডাউন ঘোষণা হয়েছে।

বিজ্ঞাপন

পরিসংখ্যান অনুযায়ী করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত এবং মৃত্যুর রেকর্ড যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ৬৯ লাখের বেশি মানুষ, আর প্রাণ হারিয়েছে ৩ লাখ ৮ হাজারেরও বেশি।

করোনার প্রথম ধাক্কায় যুক্তরাষ্ট্রের পর এপ্রিলে সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত রেকর্ড করা হয় দক্ষিণ এশিয়ার দেশ ভারতে। দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৫৩। মোট আক্রান্তের সংখ্যা ৯৯ লাখ ৬ হাজারের বেশি।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। বর্তমানে সারাবিশ্বে ৭ কোটি ৩১ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত। প্রাণ হারিয়েছে ১৬ লাখ ২৭ হাজারের বেশি আর সুস্থ হয়েছে ৫ কোটির বেশি মানুষ।

বিজ্ঞাপন