চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

একদল শিল্পী নিয়ে চন্দ্রভ্রমণে জাপানি ব্যবসায়ী

প্রযুক্তি ধনকুবের ইলন মাস্কের স্পেসএক্স শিগগিরই বাণিজ্যিকভাবে চন্দ্রভ্রমণ শুরু করছে। স্পেসএক্সের এই চন্দ্রভ্রমণের প্রথম গ্রাহক হতে যাচ্ছেন অনলাইনে জাপানের সবচেয়ে বড় পোশাক বিক্রেতা প্রতিষ্ঠানের ‘জোজোটাউন’ এর প্রতিষ্ঠাতা য়ুসাকু মায়েজাওয়া।

২০২৩ সালে স্পেসএক্সের বিগ ফ্যালকন রকেটে (বিএফআর) চাঁদের চারপাশে ঘুরে আসবেন তিনি। এই ভ্রমণে শিল্পীদের সঙ্গে নিতে চান য়ুসাকু।

বিজ্ঞাপন

শিল্পীরা চাঁদকে কাছ থেকে দেখে কী ভাবে, কী আঁকে সেসব দেখে একেবারে অন্যরকম এক চন্দ্রভ্রমণ চান তিনি। এই অন্যরকম শিল্প পরিকল্পনার নাম রাখা হয়েছে,‘ডিয়ারমুন’।

বিজ্ঞাপন

ফোর্বস ম্যাগাজিনের তথ্যমতে, ৪২ বছর বয়সী য়ুসাকু্র সম্পদের পরিমাণ ২ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার। শিল্প এবং শিল্পীর সমাদর করা এই ব্যবসায়ী নিজের চন্দ্রভ্রমণে শিল্পীদের সঙ্গী হিসেবে পেতে চান। এজন্য ফ্যালকন রকেটের আসন্ন চন্দ্রাভিযানের সব সিট কিনে রেখেছেন তিনি।

এক সপ্তাহের চন্দ্রভ্রমণে শিল্পীদের সঙ্গ চান জানিয়ে মায়েজাওয়া বলেন, ‘সারা পৃথিবীর ছয় থেকে আট জন শিল্পীকে আমার সঙ্গে চন্দ্রভ্রমণে যেতে আমন্ত্রণ জানাতে চাই। এখানে থাকবেন চিত্রশিল্পী, সংগীত শিল্পী, চলচ্চিত্র নির্মাতারা।

এই শিল্পীরা চাঁদকে কাছ থেকে দেখে পৃথিবীতে এসে নিজেদের শিল্পকর্মে তাদের চিন্তা-অনুভূতি-অভিজ্ঞতা প্রকাশ করবেন। এই শ্রেষ্ঠ কাজগুলো আমাদের সবার মধ্যে থাকা স্বপ্নদর্শীদের অনুপ্রাণিত করবে।’