চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘একটা হিরোকেতো অনেকগুলো নায়িকার সঙ্গে কাজ করা সম্ভব না’

‘দেশে কিন্তু হিরোর ক্রাইসিস। দেখেন, একজন দুইজন বা তিনজনের বেশী কিন্তু এই মুহূর্তে আমাদের হিরো নাই। তো আমি যখন কাজ করতে যাই, তখন কিন্তু হিরো সিলেক্ট করতে একটা প্রবলেম হয়ে যায়। কার সাথে কাজ করবো এটা সিদ্ধান্ত নেয়াই একটা ঝামেলা হয়ে দাঁড়ায়। আমাদের দেশে কিন্তু প্রতিষ্ঠিত হিরো দরকার। দুইজন, তিনজন হিরোর উপর ভর করে সবকিছু হয়ে উঠে না। এইদিক থেকে আমাদের ইন্ডাস্ট্রিতে নায়িকাদের কিন্তু অনেক লম্বা লিস্ট। অনেকেই কাজ করছেন। সেইদিকে হিরো কিন্তু একদমই নাই। এখন যখন কাজ করতে যাই, তখন হিরো পাওয়া একটা ঝামেলা হয়ে দাঁড়ায়। একটা হিরোকেতো অনেকগুলো নায়িকাদের সঙ্গে কাজ করা পসিবল না।’

ঢাকাই চলচ্চিত্র এবং প্রতিষ্ঠিত হিরোদের সংকটের কথা এভাবেই স্পষ্ট ভাষায় বলছিলেন লাক্স-চ্যানেল আই সুপারস্টার ও চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম। বৃহস্পতিবার দুপুরে ঢাকা-কলকাতার সিনেমার জনপ্রিয় অভিনেত্রী এসেছিলেন চ্যানেল আই ভবনে। অনন্যা রুমার প্রযোজনায় চ্যানেল আইয়ের নিয়মিত অনুষ্ঠান ‘তারকা কথন’-এ অতিথি শিল্পী হিসেবে কথা বলেন। যেখানে তিনি খোলাখুলি কথা বলেন, তার ক্যারিয়ার, বর্তমান ব্যস্ততা এবং ভবষ্যিতে কাজের পরিকল্পনা নিয়েও।

বিজ্ঞাপন

শাকিবের সঙ্গে মিম-

‘তারকা কথন’-এ কথা বলার এক পর্যায়ে উঠে আছে তার অভিনীত সর্বশেষ মুক্তি পাওয়া সিনেমা ‘দুলাভাই জিন্দাবাদ’ প্রসঙ্গ। মনতাজুর রহমান আকবর পরিচালিত ছবিটি দেশের প্রেক্ষাগৃহে খুব একটা সাড়া ফেলতে পারেনি। অনেকেই বলছেন সিনেমাটি মানের দিক থেকেও খুব একটা সুবিধার নয়। তবু কেন এমন সিনেমায় মিম? যাকে ক’দিন আগেও কলকাতার মেধাবী নির্মাতা সৃজিৎ মুখার্জীর ‘ইয়েতি অভিযান’ নামের একটি সিনেমায় অভিনয় করতে দেখা গেছে?

এমন প্রশ্ন এড়িয়ে যাননি মিম। বরং প্রশ্নের জবাবে তিনি বলেন,সব সময় ভালো কাজ করবো বলেই চিন্তা করি, কিন্তু অনেক সময় চিন্তার সঙ্গে সবকিছু মিলে না। সব সময় ভালো কিছু কাজ করার ধারাবাহিকতা রক্ষা করতে পারি না। হয়ে উঠে না। যেমন গত কিছুদিন আগে আমার একটি সিনেমা মুক্তি পায় ‘দুলাভাই জিন্দাবাদ’। আমাকে যারা পছন্দ করেন, বা আমার যারা ফ্যান আমি জানতাম যে তারা এই ছবিটি দেখতে যাবে না। কারণ, আমার দর্শক, ফ্যানরা আমার কাছ থেকে ডিফারেন্ট কিছু ছবি চায়। কিন্তু এই ছবিটা ছিলো একেবারেই গতানুগতিক একটি ছবি। এটা করার পর অনেকেই আমাকে প্রশ্ন করেছেন এমন সিনেমা কেন করলাম? এটা আমার সঙ্গে যায় না, এমন অনেক মন্তব্য পেয়েছি।

তাহলে জেনেশুনে কেন ‘দুলভাই জিন্দাবাদ’-এর মতো সিনেমায় অভিনয় করলেন, এমন প্রশ্নে মিম বিষয়টি খোলাসা করে বলেন, আসলে আমার যারা দর্শক আছেন তারাতো আছেনই। যারা আমি ভালো কিছু করি সেটা চাইবেন, এবং সেটা হলে গিয়ে দেখবেন। কিন্তু আমি এও চাই যে একেবারে বদ্ধ গ্রামের খেটে খাওয়া মানুষ, হয়তো এখনো তারা মিমকে চেনে না। আমি চেয়েছিলাম এই ধরনের ছবি দিয়ে যদি তাদের কাছে যেতে পারি। কোনোভাবে তারা যদি আমাকে পছন্দ করেন তাহলে পরবর্তীতে হয়তো আমার ভালো কাজগুলোও তারা দেখবেন, অন্তত আগ্রহী হবেন। তো এই প্ল্যান থেকেই কিন্তু এমন সিনেমায় অভিনয় করেছি। হয়তো এমন সিনেমায় অভিনয়ের সিদ্ধান্ত আমার ভুল ছিল, কিন্তু আমি এটাকে এক্সপেরিমেন্ট হিসেবেই নিলাম। তবে সামনে থেকে সবকিছু ভেবেই প্ল্যান করবো।

তারকা কথন ছাড়াও চ্যানেল আই অনলাইনের ফেসবুক লাইভেও কথা বলেন মিম: