চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভোটার দিবসে একই মঞ্চে একে অন্যকে দুষলেন সিইসি ও ইসি

জাতীয় ভোটার দিবসের অনুষ্ঠানে একই মঞ্চে দাঁড়িয়ে একে অন্যকে দুষলেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এবং নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। সিইসি বলেছেন, একটি গোষ্ঠির পাশাপাশি ব্যক্তিস্বার্থ চরিতার্থে দিনের পর দিন ইসি’র ভাবমূর্তি নষ্ট করে যাচ্ছেন মাহবুব তালুকদার। আর মাহবুব তালুকদারের বললেন, দেশের নির্বাচন ব্যবস্থা ভেঙ্গে পড়েছে, হচ্ছে একদলীয় নির্বাচন।

তৃতীয় জাতীয় ভোটার দিবসকে উৎসবের সঙ্গে উদযাপন করার আয়োজনে সিইসিসহ সকল কমিশনাররা সাদা পায়রা আর রঙিন বেলুন উড়িয়ে সকাল শুরু করেছিলেন। কিন্তু কিছু সময়পরেই মঞ্চের আলোচনা সভায় প্রকাশ্য গোলযোগ শুরু হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অভ্যেস অনুযায়ী বক্তৃতার মঞ্চে ইসির নানা বিষয় নিয়ে বিষোদগার শুরু করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। ইভিএমের পক্ষে সাফাই গাইলেও এককেন্দ্রিক নির্বাচন হচ্ছে বলে অভিযোগ তোলেন তিনি।

বিজ্ঞাপন

মাহবুব তালুকদার বলেন, স্থানীয় সরকার নির্বাচনে বহুদলীয় গণতন্ত্রের বিকাশ নেই এবং সেটি প্রশ্নবিদ্ধ এককেন্দ্রিক নির্বাচন হচ্ছে। তবে ইভিএম ব্যবহারে ব্যালট এ জাল ভোট দেবার অনিয়ম বন্ধ হয়েছে। নির্বাচন প্রক্রিয়ার সংস্কার না হলে নির্বাচন ব্যবস্থা অচল হয়ে পড়বে এবং আগামীতে নির্বাচন আরো সংকটে পড়বে।

বহু বছর পর ধৈর্য্যর বাধ ভেঙ্গে অনেকটা আক্ষেপ নিয়ে মাহবুব তালুকদারের নিজ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিষোদগার করার জবাব দেন সিইসি। সিইসি প্রশ্ন তোলেন, কোন পক্ষকে খুশী করার জন্য মাহবুব তালুকদার মিথ্যা তথ্য দিয়ে যান।

ভোটার দিবসের আয়োজন থেকে জানানো হয় দেশে মোট ভোটার ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন।