চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘এই বার্সা ৮ বছর আগের সেই বার্সা নয়’

মৌসুম শুরুর আগে থেকে মাঠের বাহিরে অর্থনৈতিক বিষয়াদিতে বিপর্যস্ত বার্সেলোনা মাঠের খেলায়ও ধুঁকছে। একটা করে ম্যাচ গড়াচ্ছে, কাতালানদের দুর্বলতা ফুটে উঠছে আরও স্পষ্ট করে। কোচ রোনাল্ড কোম্যান আছেন বেশি চাপে। মাঠের খেলায় সন্তুষ্ট করতে না পারার পর তাকে কথার খেলায় পরিস্থিতি সামাল দিতে হচ্ছে! সবশেষ যেমন বলেই দিলেন, এই বার্সা সেই বার্সা নয়।

‘আমাদের স্কোয়াডের দিকে একটু তাকান।’ গ্রানাডার বিপক্ষে লিগে পয়েন্ট হারানোর পর কোম্যান স্পষ্ট করে বলে দিয়েছেন এই বার্সার থেকে কেমন প্রত্যাশা রাখা উচিত হবে সকলের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ঘরের মাঠ ন্যু ক্যাম্পে সোমবার রাতে গ্রানাডার বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বার্সা। টেনেটুনে এক পয়েন্ট আনতে পারা ম্যাচে একমাত্র গোলটি আবার খেলা শেষের বাঁশি বাজার একেবারে অন্তিম মুহূর্তে। চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখ তো তার আগের ম্যাচেই নাস্তানাবুদ করে রেখে গেছে।

বিজ্ঞাপন

‘আমরা যা করতে পারি, সেটাই করেছি। টিকি-টাকার দিনগুলোর খেলোয়াড়রা আর আমাদের সাথে নেই। আমাদের নিজেদের যা আছে, সেই ঢংয়েই খেলতে হবে।’ টিকি-টাকায় বিশ্ব মাতিয়ে রাখা বার্সার বর্তমান খেলার ধরন প্রসঙ্গে এভাবে উত্তর করেছেন কোচ।

‘আমার মনে হয় আমরা ভালোই করেছি, এবং আর কিছু সময় পর আমরা জিততেও শুরু করবো। প্রথম অর্ধে ৪-৩-৩ ফর্মেশন ছিল, তারপর আমাকে পরিবর্তন করতে হয়েছে বেঞ্চে যারা আছে তাদের উপর নির্ভর করে।’

‘এই বার্সেলোনা আট বছর আগের সেই বার্সেলোনা নয়। এটাই বাস্তবতা।’ সঙ্গে প্রতিপক্ষকেও কৃতিত্ব দিচ্ছেন কোম্যান, ‘তারা অনেকজন নিচে নেমে রক্ষণ সামলেছে, সেখানে কোনো সুযোগ ছিল না। আমরা অন্তত ড্র করতে পেরেছি।’

‘গ্রানাডার সাথে ড্র করে কেউ খুশি হতে পারে না। আমরা লড়াই করেছি, দ্বিতীয় অর্ধে ভালো করেছি। কিন্তু দ্বিতীয় মিনিট থেকেই তারা সময় নষ্ট করতে খেলে গেছে, এবং এটা পরিবর্তন করতে হবে।’ প্রতিপক্ষের খেলার ধরনে সমালোচনা করে এমন মন্তব্য কোম্যানের।

বিজ্ঞাপন