চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

‘এই পুরস্কার বিশ্বের সব সাংবাদিকের জন্য’

শন্তিতে নোবেল জয়ের প্রতিক্রিয়ায় মারিয়া রেসা

Nagod
Bkash July

শান্তিতে নোবেল পুরস্কারকে বিশ্বের সকল সাংবাদিকের জন্য উৎসর্গ করেছেন ফিলিপাইনের বিখ্যাত সাংবাদিক মারিয়া রেসা। একই সাথে তিনি সংবাদ মাধ্যমের স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

Reneta June

তিনি বলেছেন, এই নোবেল শান্তি পুরস্কার ‘বিশ্বব্যাপী সকল সাংবাদিকের’ জন্য।

বার্তাসংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে মারিয়া রেসা বলেন, প্রকৃত অর্থে এই পুরস্কার বিশ্বজুড়ে কাজ করা সব সাংবাদিকের। আমাদের অনেক জায়গা থেকে সাহায্য দরকার। আজকে সাংবাদিক হওয়া অনেক বেশি কঠিন এবং বিপজ্জনক।

সিএনএনের ম্যানিলা ও জাকার্তার সাবেক ব্যুরো প্রধান মারিয়া রেসা মত প্রকাশের স্বাধীনতার পক্ষে ‘সাহসী লড়াই’য়ে অবদান রাখায় রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতফের সঙ্গে যৌথভাবে এবছর নোবেল শান্তি পুরস্কার জিতেছেন।

কয়েকজনকে সঙ্গে নিয়ে ২০১২ সালে মারিয়া প্রতিষ্ঠা করেন অনলাইন নিউজ পোর্টাল ‘র‌্যাপলার’। ক্ষমতাসীনদের নানা হুমকির মধ্যেও তিনি সাহসিকতার সঙ্গে তার কাজ চালিয়ে যাচ্ছেন।

বিশ্লেষণধর্মী ও কৌশলী অনুসন্ধানের কারণে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছে সংবাদমাধ্যমটি। দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে এবং তার সরকারের নানান সিদ্ধান্তের বিরুদ্ধে খোলাখুলি সমালোচনা করেন মারিয়া। এ কারণে তিনি একাধিকবার দুতার্তে সরকারের নির্যাতনের মুখেও পড়েছেন।

BSH
Bellow Post-Green View