চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এই কৃতিত্ব অর্জন নতুন প্রজন্মকে উৎসর্গ করছি: প্রধানমন্ত্রী

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করা সাফল্য নতুন প্রজন্মকে উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন: এই কৃতিত্ব অর্জন আপামর জনসাধারণের। এটা উৎসর্গ করছি নতুন প্রজন্মকে।

শনিবার বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করায়  আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। গণভবন থেকে সংবাদ সম্মেলনে অংশ নেন তিনি। এসময় তার পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানাও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন: বাংলাদেশ গতকাল স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হওয়ার জন্য জাতিসংঘের কাছ থেকে চূড়ান্ত সুপারিশ পেয়েছে। এটি এমন একটি সময় ছিল যখন আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ পালন করছি। এই কৃতিত্ব শুধু বাংলাদেশের জনগণের। দেশে বিদেশে থাকা সকল বাংলাদেশির সম্মিলিত প্রচেষ্টায় আমরা এই মাইলফলক অর্জন করতে পেরেছি।

যোগ করেন: এই শুভ মুহূর্তে আমি দেশ ও দেশের বাইরে অবস্থানরত বাংলাদেশের সব নাগরিককে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। আমাদের উন্নয়ন সহযোগীদের ধন্যবাদ জানাচ্ছি। জাতির পিতার কন্যা হিসেবে, জনগণের একজন নগণ্য সেবক হিসেবে এই কৃতিত্ব অর্জনের সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। মহান আল্লাহ তায়ালার দরবারে শুকরিয়া আদায় করছি।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু কন্যা বলেন: আজ অবশ্য আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি বাংলাদেশের একটি মহৎ এবং গৌরবোজ্জ্বল অর্জনের সুসংবাদ দেওয়ার জন্য। বাংলাদেশ গতকাল স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পূর্ণ যোগ্যতা অর্জন করেছি।

 

তিনি বলেন: সিডিপি তিনটি সূচকের ভিত্তিতে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের বিষয়টি পর্যালোচনা করে। তিনটি সূচকেই বাংলাদেশ শর্ত পূরণ করে অনেক এগিয়ে গেছে।

উন্নয়নশীল দেশ হতে একটি দেশের মাথাপিছু আয় হতে হয় কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার, বাংলাদেশ ২০২০ সালে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ১৮২৭ ডলার। মানবসম্পদ সূচকে উন্নয়নশীল দেশ হতে ৬৬ পয়েন্টের প্রয়োজন; বাংলাদেশের পয়েন্ট এখন ৭৫.৩।

এক যুগ আগের বাংলাদেশ আর আজকের বাংলাদেশ এক নয়। এটা আপনারা অবশ্যই স্বীকার করবেন।

সংবাদ সম্মেলনের শুরুতে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশপত্র প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

বিজ্ঞাপন