চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এইচ ওয়ান বি ভিসা নিষিদ্ধ ঘোষণার পথে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস এর কেন্দ্রস্থল এখন যুক্তরাষ্ট্র। প্রতিদিনই মৃত্যু হচ্ছে অসংখ্য মানুষের। বাড়ছে আক্রান্তের সংখ্যাও। সেই সাথে বৃদ্ধি পাচ্ছে বেকারত্ব।

এমনই বহুমুখী সংকটের মধ্যে এইচ ওয়ান বি ভিসা (H-1B Visa) সাময়িকভাবে নিষিদ্ধ করার কথা বিবেচনা করছেন ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

বিজ্ঞাপন

এইচ ওয়ান বি ভিসা এমন একটি ওয়ার্ক বেসড ভিসা, যা মার্কিন সংস্থায় তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার বিভিন্ন পেশায় ভারত ও চীনের মতো দেশ থেকে বিদেশী কর্মী নিয়োগের অনুমতি দেয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এনডিটিভি বলছে, এইচ ওয়ান বি স্ট্যাটাসে যুক্তরাষ্ট্রে এখন ৫ লাখেরও বেশি প্রবাসী কর্মরত আছেন। দেশটির আইনানুসারে, অনভিবাসী ওই ভিসায় স্থায়ীভাবে থাকা ও কাজ করা যায় না। সাধারণভাবে নির্দিষ্ট সময়সীমা পার হওয়ার আগে ভিসার মেয়াদ বৃদ্ধি না হলে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে হয়। ট্রাম্পের অভিবাসন পরামর্শদাতারা চলতি মাসেই এই ভিসা নিষিদ্ধ করার পরিকল্পনা করছেন।

করোনাভাইরাসের প্রভাবে যুক্তরাষ্ট্রে দুই মাসে ৩৩ মিলিয়নেরও বেশি মার্কিন নাগরিক চাকরি হারিয়েছেন। মার্কিন অর্থনীতির নাজুক অবস্থার তৈরি হচ্ছে বর্তমানে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের মাসিক কর্ম পরিস্থিতির যে প্রতিবেদন প্রকাশ হয়েছে তাতে বলা হয়, এপ্রিলে বেকারত্বের হার বেড়ে ১৪.৭ শতাংশ হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রম পরিসংখ্যান দপ্তরের মতে, সাম্প্রতিক সময়ে এতো বেকার কখনো দেশে দেখা যায়নি। এমন হার ছিলো দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী ১৯৪৮ সালের জানুয়ারি মাসের দিকে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৩ লক্ষাধিক এবং মারা গেছেন ৭৮ হাজার মানুষ।