চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এইচএসসি পরীক্ষা না হওয়ার সিদ্ধান্ত যৌক্তিক

করোনাভাইরাস চলতি বছরের শুরুর দিকে দেশে যে ভয়াল থাবা বসিয়েছে, এখনও তা দোর্দণ্ড প্রতাপে বিদ্যমান। এরই ধারাবাহিকতায় শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ছুটি চলছে। ফলস্বরূপ এইচএসসি পরীক্ষা হবে কিনা তা নিয়ে পরীক্ষার্থীরা ছিল অনিশ্চয়তায়। শিক্ষামন্ত্রীর আজকের ঘোষণায় এ অচলাবস্থা কিছুটা হলেও কমেছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বুধবার জানিয়েছেন, এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে না। এবারের পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসির ফল বিবেচনায় নিয়ে এইচএসসির ফল নির্ধারণ করা হবে। আগামী ডিসেম্বরে ফল প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

করোনাকালে শিক্ষার্থীদের সংক্রমণের ঝুঁকিতে না ফেলার সিদ্ধান্ত ইতিবাচক। করোনাভাইরাস পরিস্থিতিতে এর চেয়ে ভালো বিকল্প কিছু হতে পারে না। এমন সাহসী সিদ্ধান্তের জন্য আমরা সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই।

তবে গড় ফল মূল্যায়নের ক্ষেত্রে বিশেষ করে বিষয়ভিত্তিক ফল মূল্যায়নের কিছুটা জটিলতা রয়েছে। তাই এ সমস্যা সমাধানে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নীতিমালা তৈরি করা যেতে পারে। এতে ফল নিয়ে জটিলতা কমবে বলে আমরা মনে করি।

এক্ষেত্রে সবার পাশ নিয়েও কারও নেতিবাচক মনোভাব পোষণের সুযোগ নেই। করোনা মহামারি মোকাবেলায় কিছু ছাড় দিতেই হবে। এছাড়া এই শিক্ষার্থীরা পড়াশোনাও শেষ করেছে। সুতরাং এ বিষয়ে শেষ পর্যন্ত আরও সুন্দর সমাধান কাম্য। তবে সবকিছুই হতে হবে শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে।