চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উৎসবে-উচ্ছ্বাসে বিজয় দিবসের প্রথম প্রহর উদযাপন

উৎসবের রঙে রঙিন করে বিজয় দিবসের প্রথম প্রহর উদযাপন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায়। তারুণ্যের উচ্ছ্বাসের পরিমিতিবোধ ভিন্ন মাত্রা যোগ করেছে এবারের বিজয় দিবসে।

বিনা নিমন্ত্রণে, প্রানের টানে হাজারো মানুষ আনন্দে বরণ করে নিয়েছে ৪৯তম বিজয় দিবস। একটি মানচিত্রের জন্য জীবন উৎসর্গ করা ৩০ লাখ মানুষ, আর সম্ভ্রম হারানো মা-বোনকে স্মরণের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে ঢাকার তেজগাঁওয়ে পুরাতন বিমানবন্দরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর সারা বেলা এই ভূ-খণ্ডে উৎসবের রঙ কতোটা ব্যাপক এবং গভীর ছিলো তা কেবল অনুমান করা যায়, স্বাধীনতার পরে জন্ম নেয়া প্রজন্মের জন্য অনুভব করাটা বেশ কষ্টের। সেসময়ের সৌভাগ্যবানদের বয়ানে, কথায়, ছবিতে আমরা উষ্ণতাটা বুঝার চেষ্টা। পূর্বপুরুষের রক্তের ঋণ শোধ করা সম্ভব হবে না কখনোই, বিবেকবান মানুষ মাত্রই জানেন সেকথা। তাই প্রজন্ম থেকে প্রজন্মে গৌরবগাঁথা বহমান রাখবার আকুতি।

বিজ্ঞাপন

রক্তে রাঙ্গা বিজয় আমার শিরোনামে টিএসসির আয়োজনটির শুরু শহীদ বুদ্ধিজীবি দিবসে, শেষ হবে ১৬ ডিসেম্বর পাক-হানাদার বাহিনীর আত্নসমপর্ণের ক্ষণটিতে।

জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে সারা দেশে নানা আয়োজন। তবে সবচে বড় উদযাপনটি হয় সাভারে জাতীয় স্মৃতিসৌধে এবং তেজগাঁওয়ে পুরাতন বিমান বন্দরের জাতীয় প্যারেড স্কয়ারে।

শেয়ার করুন: