চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উহানে এশিয়ার বৃহৎ কৃষিযন্ত্র মেলা

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশে রাজধানী উহানে বসেছিলো বিশ্বের অন্যতম বৃহৎ কৃষি যন্ত্রপাতির প্রদর্শনী।  বিশাল সাড়ম্বরপূর্ণ মেলাটি আয়োজন করা হয়েছে উহানের আন্তর্জাতিক কনভেনশন এক্সপো সেন্টারে। ২ লাখ ২০ হাজার বর্গমিটার এলাকাজুড়ে বিশাল কৃষিযন্ত্রের প্রদর্শনীতে এবার অংশ নিয়েছে ৩০টি দেশ।

বিজ্ঞাপন

চায়না আন্তর্জাতিক অ্যাগ্রো মেশিনারিজ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান

গতবারের প্রদর্শনীতে অংশ নিয়েছিল ৬০টি দেশ। হিসেবে এবার দেশের সংখ্যা কমলেও বেড়েছে প্যাভিলিয়নের সংখ্যা। সেইসঙ্গে বেড়েছে বৈচিত্র্যও।

চালকবিহীন কৃত্রিম বুদ্ধিমত্তার এই যন্ত্রটি দিয়ে খুব সহজেই সার ও কীটনাশক প্রয়োগ করা সম্ভব

চায়না এগ্রিকালচার এগ্রো মেশিনারিজ এসোসিয়েশন, চায়না এগ্রিকালচারাল ম্যাকানাইজেশন এসোসিয়েশন এবং চায়না এগ্রিকালচার মেশিনারিজ ডিট্রিবিউশন এসোসিয়েশন যৌথভাবে তিনদিনের এই মেলা আয়োজন করে।

চীনের কৃষকের জন্য এ মেলা নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হওয়ার এক অনন্য স্থান

কৃষিযন্ত্রের বিশাল এই প্রদর্শনীতে ছিল ১৫ ধরণের ট্রাক্টর, একেবারে অত্যাধুনিক আকার ও কর্যক্ষমতাসম্পন্ন ফসল তোলা যন্ত্র, জমি চাষের যন্ত্র, রোপন ও বপন যন্ত্র, সেচ এবং নালা তৈরির যন্ত্রপাতি, উদ্ভিদ ও ফসল সুরক্ষার যন্ত্রপাতি।

বিজ্ঞাপন

কৃষিযন্ত্রের বিশাল এই প্রদর্শনীতে ছিল ১৫ ধরণের ট্রাক্টর

সেমিনার সিম্পোজিয়ামে গণচীনের বিভিন্ন পর্যায়ের গবেষক ও বিশেষজ্ঞরা তুলে ধরেন তাদের গবেষণাপত্র। সেমিনারে অংশ নেন বিভিন্ন দেশের কৃষিযন্ত্র ব্যাবসায়ী, বিজ্ঞানী, সম্প্রসারণকর্মী, গবেষক, উদ্যোক্তা ও গণমাধ্যম কর্মী। বিশেষ করে ছিল কৃষি যন্ত্রপাতি শিল্পের বাণিজ্যিক অর্থনৈতিক সমীক্ষা পর্যবেক্ষণ।

সেমিনারে উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের সাংবাদিক, গবেষক ও বিজ্ঞানীরা

কৃষিযন্ত্র আগামীর কৃষিকে পৌঁছে দেবে নতুন মাত্রায়। নতুন নতুন সব যন্ত্র আর প্রযুক্তি সাথে পরিচিত হতে দেশ-বিদেশের দর্শনার্থীতে মেলাপ্রাঙ্গণ ছিলো মুখোরিত।

উজ্জ্বল রোদের দিনে মেলায় দর্শকের ভীড়
Bellow Post-Green View