চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উন্নয়নের ছোঁয়া নেই হাওরবেষ্টিত আজমিরিগঞ্জে

হাওরবেষ্টিত এক উপজেলা হবিগঞ্জের আজমিরিগঞ্জ। জেলা শহর থেকে ৪০ কিলোমিটার দূরের এই উপজেলায় যেতে হাওরের ওপর দিয়ে ভাঙ্গাচোরা কাঁচা রাস্তা একমাত্র ভরসা। ফলে উন্নয়নের ছোঁয়া থেকে দূরে এই জনপদের দুই লাখ মানুষ।

১৯২২ সালে থানা হিসেবে প্রতিষ্ঠা পাওয়া হবিগঞ্জের আজমিরিগঞ্জকে উপজেলায় রূপান্তর করা হয় ১৯৮৩ সালে। ২২৪ বর্গকিলোমিটার আয়তনের এই উপজেলা মূলত বিল ও হাওরবেষ্টিত। ৬৫ শতাংশ মানুষের আয়ের প্রধান উৎস কৃষি। বাকিরা ব্যবসায়ী, শ্রমিক ও চাকরিজীবী। এই জনপদ কৃষি ও মৎস্য চাষে এগিয়ে গেলেও প্রধান সমস্যা রাস্তা।

প্রায় একশো বছর আগে থানা হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পরও এখনো যোগাযোগ সুবিধা বঞ্চিত উপজেলা আজমিরিগঞ্জ। আজমিরিগজ্ঞ থেকে হবিগঞ্জ পর্যন্ত রাস্তার দাবি এলাকাবাসীর। তারা বলেন, বর্ষাকালে এই রাস্তাটি হলে আমরা অনেক উপকৃত হতাম। কাঁচা রাস্তা হওয়ায় অসুস্থ রোগী নিয়ে হাসপাতালে যাওয়া দুর্বিষহ হয়।

Advertisement

এছাড়া হবিগঞ্জের বাকি ৭ উপজেলার সঙ্গে আজমিরিগঞ্জের যোগোযোগের একমাত্র বাহন  চাঁদের গাড়ি। ঝুঁকিপূর্ন কাঁচা রাস্তায় চলতে গিয়ে প্রায়ই শিকার হতে হচ্ছে দুর্ঘটনার।

রাস্তার সমস্যার কথা স্বীকার করে হবিগঞ্জ জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন বলেন, আজমিরিগঞ্জ একটি মাত্র উপজেলা যেটি জেলা থেকে বিছিন্ন রয়েছে। ধানে ও মৎস্যে ভরপুর এই উপজেলাকে সংযুক্ত করতে স্থানীয় সরকার বিভাগ উদ্যোগ হাতে নিয়েছে।  খুব দ্রুতই এই কাজ সম্পন্ন হবে মনে করেন তিনি।

উপজেলা চেয়ারম্যান মো. আকতার আলী একই সুরে কথা বললেন, বিশ্ব ব্যাংকের অর্থায়নে ২৩ কোটি টাকায় এই রাস্তাটি নির্মাণ করা হবে। তিনি আরও বলেন, রাস্তাটি বাস্তবায়ন হলে যোগাযোগ সমস্যার সমাধান হবে এবং পাল্টে যাবে হবিগঞ্জের প্রত্যন্ত হাওড় এলাকা আজমিরিগঞ্জের চিত্র।