চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উজান প্রকাশনের বই নিয়ে আলোচনা প্রতিযোগিতা

প্রতিযোগিতায় প্রথম তিন জন পাবেন মোট ৪৫ হাজার টাকা, নির্বাচিত সর্বোচ্চ ১০ আলোচকের প্রত্যেককে দেয়া হবে ৫ হাজার টাকা মূল্যমানের বই

বাঙালির পারিবারিক ও সামাজিক মূল্যবোধের সঙ্গে অনেক মিল আছে কোরীয় উপদ্বীপের সংস্কৃতির। যুদ্ধ ও সংগ্রামে কোরীয় উপদ্বীপ এই বাংলার মতো বিভক্ত দুই ভাগে। তবে ভাগাভাগির ঐতিহাসিক প্রেক্ষাপট ও কার্যকারণ ভিন্ন। দক্ষিণ কোরিয়া এখন উন্নয়ন ও গণতন্ত্রে আমাদের থেকে এগিয়ে। তারাও পেরিয়ে এসেছে স্বৈরশাসনের দুঃসহ দিন। দুর্নীতি আর রাজনৈতিক কেলেঙ্কারির জন্য দণ্ডিত হয়েছেন দক্ষিণ কোরিয়ার অন্তত চারজন প্রেসিডেন্ট।

উন্নয়নশীল দেশ হিসেবে সুনাম কুড়িয়েছে তারা। অর্থনৈতিক অগ্রগতিতে জানান দিয়েছে সক্ষমতার। সুবিচার, গণতন্ত্র, সুশাসন, মানব উন্নয়ন ও সংবাদপত্রের স্বাধীনতার মতো বিষয়গুলো দিয়ে এরই মধ্যে তারা নজর কেড়েছে বিশ্বের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘কেড্রামা’, ‘কেমুভি’ ও ‘কেপপ’– নামে কোরিয়ার নাটক, চলচ্চিত্র ও সংগীতের নানা উপাদান এখন ইন্টারনেট দুনিয়ার বহুল জনপ্রিয়। এরকম একটি সময়ে নজর পড়ছে কোরিয়ার সাহিত্যের দিকেও।

কোরিয়ার সাহিত্য নিয়ে দুটি গুরুত্বপূর্ণ অনুবাদ সংকলন প্রকাশ করেছে উজান প্রকাশন। কোরিয়ার বিশ ও একুশ শতকের উল্লেখযোগ্য কবিদের কবিতার সংকলন ‘কোরিয়ার কবিতা’ এবং একই সময়ের গুরুত্বপূর্ণ কথাসাহিত্যিকদের রচনার অনুবাদ সংকলন ‘কোরিয়ার গল্প’।

বিজ্ঞাপন

এই দুটি বই নিয়ে আলোচনা প্রতিযোগিতার আয়োজন করেছে উজান। তাদের এই আয়োজনে সহযোগিতা করছে লিটারেচার ট্রান্সলেশন ইনস্টিটিউট অব কোরিয়া।

আলোচনায় সর্বোচ্চ পুরস্কার ২০ হাজার টাকা। এছাড়া দ্বিতীয় পুরস্কার ১৫ হাজার এবং তৃতীয় পুরস্কার ১০ হাজার টাকা। এই প্রতিযোগিতায় নির্বাচিত সর্বোচ্চ ১০ আলোচকের প্রত্যেককে দেওয়া হবে ৫ হাজার টাকা মূল্যমানের বই।

এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে উজান জানিয়েছে, আলোচনাগুলো বাছাই করবেন দেশের উল্লেখযোগ্য কবি, সাহিত্যিক ও অনুবাদকদের সমন্বয়ে গঠিত বিচারক কমিটি। একজন একটি বই নিয়ে আলোচনা করতে পারবেন। আলোচনা বাংলা ভাষায় লিখিত বা ভিডিও মাধ্যমে হতে হবে। অংশগ্রহণে ইচ্ছুকরা অনলাইনে ফরম পূরণ করতে পারবেন উজান  ও পরস্পর এর ওয়েব সাইটে।।

২০ সেপ্টেম্বরের মধ্যে আলোচনা জমা দিতে হবে [email protected] এ। বিস্তারিত জানতে এবং বই সংগ্রহ করতে পারবেন উজানের ওয়েব সাইটফেসবুক পেইজ থেকে