চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উচ্চ আদালতের নির্দেশনা স্পষ্ট করতে এডিটরস গিল্ডের আহ্বান

সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে বিচারাধীন বিষয়ে সংবাদ পরিবেশনে বিরত থাকার যে নির্দেশনা দেয়া হয়েছে গণমাধ্যমের স্বাধীনতার দৃষ্টিকোণ থেকে বিষয়টি স্পষ্ট করতে আহ্বান জানিয়েছে এডিটরস গিল্ড।

রোববার এডিটরস গিল্ডের সভাপতি স্বাক্ষরিত এক বিবৃতি এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

বিবৃতি বলা হয়, সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে গত বৃহস্পতিবার বিচারাধীন বিষয়ে সংবাদ পরিবেশনে বিরত থাকার যে নির্দেশনা আসে। তা অনুসরণ করতে গেলে বিচারাধীন কোনো মামলার কোনো বিষয়েই সংবাদ পরিবেশন করা যাবে না।

বিজ্ঞাপন

কেননা আদালতে শুনানিকালে বিচারক ও আইনজীবীদের মধ্যে যে কথোপকথন হয়, সেগুলো গুরুত্বপূর্ণ বা প্রাসঙ্গিক মনে করলে গণমাধ্যম অনেক সময় তা প্রকাশ করে।

এতে আরো বলা হয়, আদালতের কার্যক্রম নিয়ে কোনো ধরনের পর্যবেক্ষণ বা মন্তব্য করা থেকে বিরত থাকার বিষয়ে আমরা একমত এবং সে বিষয়ে সচেতন থাকার জন্য আমরাও সকলের প্রতি আহ্বানও জানাই।

তবে এতদিন ধরে যেভাবে সংবাদ প্রকাশ ও প্রচার চলে আসছে, সেটাকে ‘ইদানিং’ হিসেবে বর্ণনা করে সুপ্রিম কোর্ট প্রশাসনের হঠাৎ কেন ওই নির্দেশনা দেওয়া প্রয়োজন হল, তা স্পষ্ট করা হয়নি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

গত বৃহস্পতিবার হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়, “ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, কোনো ইলেকট্রনিক মিডিয়া তাঁদের চ্যানেলে এবং কোনো কোনো প্রিন্ট মিডিয়া তাঁদের পত্রিকায় বিচারাধীন মামলা সংক্রান্ত বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করছে, যা একেবারেই অনভিপ্রেত। এমতাবস্থায়, বিচারাধীন কোনো বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করা হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হল।”

Bellow Post-Green View