চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে জাতিসংঘের বিশেষ দূত

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নির্যাতনের শিকার হয়ে রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি সরজমিনে দেখতে কক্সবাজারের টেকনাফের পর রোববার উখিয়ার কুতুপালং আর বালুখালী রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি।

এসময় তিনি নির্যাতনের শিকার হওয়া রোহিঙ্গাদের মুখে গণধর্ষণসহ নানা নির্যাতনের বর্ণনা শুনেন। রোববার সকাল ৯টার দিকে তিনি উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। এরপর ক্যাম্প পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

পরে তিনি উখিয়ার কুতুপালং আর বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। দুপুরে কুতুপালং ক্যাম্পের আই ও এম অফিসে পালিয়ে আসা মিয়ানমারের বেশ ক’জন নারী পুরুষের সাথে বৈঠকে করেন।

বিজ্ঞাপন

এ সময় রোহিঙ্গারা মিয়ানমারে তাদের ওপর চালানো নির্যাতনের কথা বর্ণনা দেন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি কে কাছে পেয়ে রোহিঙ্গারা তাদের সব কষ্টের কথা জানান।

রোহিঙ্গাদের মুখে অমানবিক নির্যাতনের কথা শুনে আবেগ আফ্লুত হয়ে পড়েন ইয়াং হি লি। এসময় তার সাথে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও ক্যাম্পে নিয়োজিত আন্তর্জাতিক দাতা সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লি বুধবার রাতে ঢাকায় পৌছান। শুক্রবার দুপুরে তিনি কক্সবাজার আসেন। চলতি মাসে তার মিয়ানমার সফরের কথা থাকলেও সে দেশের নিষেধাজ্ঞার কারণে তিনি মিয়ানমারের পরিবর্তে বাংলাদেশে সফরে আসেন।

আগামী ২৩ জানুয়ারি থাইল্যান্ডের উদ্দেশে তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

Bellow Post-Green View