চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঈদ পঞ্চমী, অচেনা অতিথি ও একজন ‘কলুর বলদ’

কে কার বাড়িতে অচেনা অতিথি হিসেবে আশ্রয় নেবেন সেটি ঈদের পঞ্চম দিনের রাতে পরিস্কার হবে। তবে তার আগের তথ্য তৃতীয়বারের মত জুঁটি বেধে কাজ করা নোবেল ও মম অভিনীত নাটক সম্পর্কে বলা হচ্ছে সূচনাতে।

রিয়াজুল আলম শাওনের রচনায় ‘অচেনা অতিথি’ শিরোনামের এই নাটকটি পরিচালনা করেছেন নির্মাতা কৌশিক শংকর দাশ।  ঈদের পঞ্চম দিন চ্যানেল আইয়ের পর্দায় রাত ৯.৩৫ মিনিটে।

প্রতিশোধ নামের একটি নাটকে প্রথমবার জুটি বেঁধেছিলেন আদিল হোসেন নোবেল ও জাকিয়া বারী মমমম। গত বছরের মে মাসে নাটকটির শুটিং হয়েছিল। তার কিছুদিন পর তারা আবারও জুটি বেঁধে কাজ করেন। নোবেল-মম জুটির সেই নাটকের নাম ছিলো ‘ছায়া’। সেটি রচনা করেছিলেন বিপাশা হায়াত এবং পরিচালনা করেছিলেন তানিয়া আহমেদ। গতবারের ধারাবাহিকতায় আবারও এই ঈদে জুটি হয়েছেন দেশের জনপ্রিয় মডেল আদিল হোসেন নোবেল ও অভিনেত্রী জাকিয়া বারী মম।

Advertisement

এদিকে এক প্রবাসীর মর্মস্পর্শী উপলব্ধি নিয়ে প্রচারের আগেই আলোচিত নাটক ‘কলুর বলদ’ প্রচার হবে আজ ঈদের পঞ্চম সন্ধ্যায়। ৭.৪৫ মিনিটে। যেখানে দেখানো হবে ২৫ বছর পর একজন প্রবাসী দেশে ফিরে আসার পর সবাই তাকে জিজ্ঞাসা করে তুমি আবার কবে যাবা? কেউ জিজ্ঞাসা করেনা ২৫ বছরের কষ্টের কথা? কেউ বুঝতে চায়না তার ভেতরের কষ্ট। সবার সুখের জন্য যে নিজের ভালোবাসাকে বিসর্জন দিয়ে দেশ ছেড়েছিল। সেই কষ্ট কেউ বোঝেনা। বাবা-ভাই-বোন কেউ না! তবে কি সে ‘কলুর বলদ’? চোখ বাঁধা অবস্থায় টেনে চলেছে জীবনের ঘানি।

তবে একজন আছেন যিনি মমতায় বুকে আগলে রাখতে চান। তিনি মা। মমতাময়ী মা চাননা সন্তান আর বিদেশে যাক। এবার সে মায়ের কোলেই থাকবে আশা তার। কিন্তু ‘কলুর বলদ’ কি তার মত প্রতিষ্ঠিত করতে পারে।

মেজবাহউদ্দিন সুমনের রচনায় ‘কলুর বলদ’ নাটকের নির্মাতা সাজ্জাদ সুমন। নাটকিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন রিয়াজ, তানিয়া আহমেদ, মামুনুর রশীদ, দিলারা জামান প্রমুখ।