চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঈদ উৎসবে পাতে রাখুন চিকেন কোফতা কারি

ঈদে পোলাওয়ের সঙ্গে একটু ঝোল চাই অনেকেরই। আবার শুধু ঝোল থাকলেই কি হয়? খাবারটাও হওয়া চাই দর্শনধারী এবং সুস্বাদু। তেমনই একটি খাবার হলো মুরগির কোফতা কারি। ঈদে তৈরি করে ফেলতে পারেন মজাদার এই খাবারটি। বাড়ির ছোট সদস্যদেরও দারুণ পছন্দ হবে। জেনে নিন রেসিপি।

কোফতা তৈরির উপকরণ: মুরগির কিমা ২৫০ গ্রাম, মরিচ গুঁড়া আধা চা-চামচ, আদা বাটা দুই চা-চামচ, রসুন বাটা এক চা-চামচ, ধনে গুঁড়া দুই চা-চামচ, পেঁয়াজ কুঁচি এক টেবিল চামচ, কাঁচামরিচ মিহি কুঁচি আধা চা-চামচ ও লবণ পরিমাণ মতো।

বিজ্ঞাপন

কারি তৈরির উপকরণ: পেঁয়াজ কুঁচি এক কাপ, মরিচ গুঁড়া এক চা-চামচ, হলুদ গুঁড়া এক চা-চামচ, জিরা গুঁড়া দুই চা-চামচ, গরম মসলার গুঁড়া এক চা-চামচ, আদা বাটা দুই চা-চামচ, রসুন বাটা দুই চা-চামচ, টক দই ১/৪ কাপ (মসৃণ করে ফেটে নিন), চিনি দুই চা-চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫টি ও লবণ পরিমাণ মতো।

বিজ্ঞাপন

প্রথম ধাপ: মুরগির কিমার সাথে তেল ছাড়া বাকি সব মশলা মেখে ৩০ মিনিট ঢেকে রেখে দিন। হাতের তালুর সাহায্যে ১৫/১৬টি কোফতা তৈরি করুন গোল করে।

দ্বিতীয় ধাপ: তৈরি করে রাখা কোফতা গুলো ডুবো তেলে হালকা বাদামি করে ভেজে নিন।

তৃতীয় ধাপ: প্যানে তেল গরম করুন। তেলে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভাজুন। কাঁচা মরিচ ছাড়া অন্য সব মশলা দিয়ে কষিয়ে নিন। আধা কাপ পানি দিন। ঝোল ফুটে উঠলে কোফতা গুলো দিয়ে ১০-১২ মিনিট মাঝারী আঁচে রান্না করুন।

চতুর্থ ধাপ: ঝোল কিছুটা ঘন হয়ে গেলে কাঁচা মরিচ দিয়ে পাঁচ মিনিট ঢাকনা দিয়ে রাখুন। নামিয়ে পরিবেশন করুন।