চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ই-মেইল পাঠানোর পরও নিয়ন্ত্রণ ক্ষমতা দেবে ‘ডিমেইল’

সাইবার হামলার কারণে ই-মেইলে বার্তা লেনদেনে গ্রাহককে এখন অনেক বেশি সতর্ক থাকতে হয়। বার্তা পাঠানোর পর তার ওপর আর প্রেরকের নিয়ন্ত্রণ থাকছে না। কখনো কখনো তা বেহাত হলেও কিছু করতে পারছেন প্রেরক। এই সমস্যা সমাধানের জন্য স্যোসাল বুকমাকিং সেবাদাতা প্রতিষ্ঠান ডেলিসিয়াস ডিমেইল নামের এক বিশেষ টুল নিয়ে এসেছে। এটি প্রেরকের লেনদেনকৃত বার্তার ওপর তার নিয়ন্ত্রণ বাড়াবে বলেই জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

২০১৪ সালে সনি পিকচার্সের বিপুল সংখ্যক ই-মেইল হ্যাক করে সাইবার অপরাধীরা। এতে অনেক গোপন পরিকল্পনা ফাঁস হওয়ায় বেকায়দায় পড়তে হয় প্রতিষ্ঠানটিকে। আসন্ন ডিমেইল সেবাটি এ ধরনের হামলা থেকে গ্রাহকের বার্তা রক্ষা করবে। গ্রাহক নিজেই যেকোনো প্রয়োজনে বার্তা মুছে দিতে পারবেন। এমনকি বার্তা প্রেরণের পরও এর ওপর প্রেরকের নিয়ন্ত্রণ থাকবে।

প্রেরক চাইলে প্রাপক যাতে বার্তা অন্য কাউকে ফরোয়ার্ড করতে না পারেন, সে ব্যবস্থাও করতে পারবেন। অনেক সময় দেখা যায় বার্তা পাঠানোর পর এতে কিছু ভুল রয়েছে বলে ধরা পড়ে, যা অনেক ক্ষেত্রে প্রেরকের সম্মানহানির কারণ হয়ে দাঁড়ায়। এ পরিস্থিতিতে বার্তা মুছে দেয়ার সেবা তথ্য বেহাত হওয়ার পাশাপাশি যেকোনো ভুল বার্তা প্রেরণ থেকেও গ্রাহককে রক্ষা করবে।

বিজ্ঞাপন