চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইয়োগা দিবসে ভারতে কুকুরের ইয়োগা!

আন্তর্জাতিক ইয়োগা দিবস পালিত হচ্ছে ভারতজুড়ে। শুক্রবার দেশটির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ইয়োগা করার মধ্য দিয়ে দিবসটি পালন করছেন।

মানুষের পাশাপাশি সেনাবাহিনীর কুকুরও ইয়োগা করার মধ্য দিয়ে ইয়োগা দিবস উদযাপন করছে। এদিন ইয়োগায় সামিল হয়েছে সেনাবাহিনীর প্রশিক্ষিত ঘোড়াও।

বিজ্ঞাপন

বিবিসি জানায়, শুক্রবার ভারতের বিভিন্ন শহরে উচ্চ তাপমাত্রার চোখ রাঙানি ছিল উল্লেখ করার মতো। কিন্তু এই তাপমাত্রা লোকজনকে ইয়োগার বিস্তৃত জমায়েত থেকে বিরত রাখতে পারেনি। প্রতিকূল আবহাওয়ায় কমপক্ষে এক ঘণ্টা ইয়োগা করেন দেশের বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। 

এই আয়োজন সবাইকে আকৃষ্ট করে। ইয়োগা থেকে বাদ যায়নি সেনাবাহিনীর ডগ ইউনিটও। ইন্দো-তিব্বতীয় সীমান্ত পুলিশ এবং তাদের কুকুর ও ঘোড়া ইয়োগায় অংশ নেয়। তারা আগে ইয়োগার যে অনুশীলন করেছিল তার নাম দিয়েছে ইয়োগা, ডোগা, হোগা। 

বিজ্ঞাপন

তবে অন্যদের চেয়ে সৌভাগ্যবান তারা। তারা ইয়োগা করেছে শীতল স্থানে, এরমধ্যে ছিল মনোমুগ্ধকর হিমালয় সীমান্ত।

প্রতিকূল আবহাওয়ায় যারা ইয়োগায় মিলিত হয়েছিল তাদের মধ্যে রয়েছে সশস্ত্র বাহিনী। মুম্বাই শহরের উপকূলে নোঙর করা নৌবাহিনীর বিমানবাহী জাহাজ আইএনএস ভিরাটে ইয়োগায় মিলিত হন তারা। গুজরাটে সৈন্যরা অবশ্য ইয়োগায় কিছুটা বিচিত্রতা এনেছিলেন। 

এদিন ঝাড়খণ্ডে ৪০ হাজার লোকের সঙ্গে ইয়োগা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইয়োগা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধির জন্য বিশ্ববাসীকে নিয়মিত ইয়োগা করার আহ্বান জানান তিনি। 

অন্যান্য শহরের মতো জম্মু ও কাশ্মীর, তামিলনাড়ুতেও হাজার হাজার মানুষ ইয়োগায় অংশ নেন।