চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইয়েমেনে জরুরি সাহায্য পাঠাচ্ছে রেডক্রস

অনলাইন ডেস্ক: ইয়েমেনে জরুরি মানবিক সাহায্য পাঠাতে যাচ্ছে ‘ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেডক্রস’। রাজধানী সানায় দুটি জরুরি ফ্লাইটে সাহায্য পাঠানোর অনুমতি দিয়েছে সংস্থাটি।

ইয়েমেন সংকটকে মানবিক বিপর্যয় উল্লেখ করে চিকিৎসা সেবাসহ অন্যান্য জরুরি সাহায্য পাঠানোর সিদ্ধান্ত নেয় রেডক্রস। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে একটি কার্গো বিমানে চিকিৎসা সরঞ্জাম ও নৌকায় করে সেখানে একটি চিকিৎসক দল পাঠানো হবে। তবে সাহায্য কর্মীদের সংখ্যা হবে খুবই কম।

গত দু’সপ্তাহ ধরে ইয়েমেনের হাউতি বিদ্রোহীদের বিরুদ্ধে বোমা হামলা করছে সৌদি আবর নেতৃত্বে বাহিনী। জাতিসংঘ বলছে, এ সময়ে সেখানে অন্তত ৫০০ জন নিহত হয়েছে।

ইয়েমেন পরিস্থিতি ব্যাখ্যা করে রেডক্রসের মুখপাত্র ম্যারি ক্লারি বলেন, লোকজন সেখানে খাবার কেনার জন্যও বাইরে যেতে পারছে না।  লাইনগুলো ধ্বংস হওয়ায় সেখানে পানি সংকট দেখা দিয়েছে। আমরা আমাদের সাধ্যের মধ্যে সবই করার চেষ্টা করবো। তবে পরিস্থিতি খুবই কঠিন।’

সবচেয়ে বেশি সংঘর্ষ চলছে বন্দরনগরী এডেনে। সাহায্য সামগ্রী সঠিকভাবে পৌঁছানোর জন্য সেখানে ২৪ ঘণ্টার যুদ্ধ বিরতির আহ্বাব জানিয়েছে রেডক্রস। মানবিক বিরতির জন্য জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের কাছে আহ্বাব জানিয়েছে রাশিয়াও।