চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইসি পুনর্গঠনে এরশাদের ৫ দাবি

নির্বাচন কমিশন গঠনে সংবিধান অনুসারে আইনি কাঠামো প্রণয়নের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বর্তমান সংসদেই আইন পাশ করে ইসি পুনর্গঠনে ৫ দফা দাবি জানিয়ে নির্বাচন পদ্ধতি সংস্কারসহ ভোটের আনুপাতিক হারে আসন বন্টনের প্রস্তাব দিয়েছেন তিনি।

নির্বাচন কমিশন পুনর্গঠনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ১৩ দফা প্রস্তাব ইতোমধ্যে প্রত্যাখ্যান করেছে সরকার। তবে প্রস্তাব নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতির কাছে চিঠি দিয়েছে বিএনপি। এবার নির্বাচন কমিশন গঠনে বেশ কিছু নতুন প্রস্তাবনা নিয়ে এলেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।

Advertisement

তিনি বলেন, নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে আমাদের প্রস্তাব হচ্ছে ১. সংবিধান অনুসারে একটি নতুন নির্বাচন কমিশনার নিয়োগ এবং নিয়োগ সংক্রান্ত একটি আইনি কাঠামো গঠন করতে হবে। ২. নির্বাচন কমিশনকে সম্পূর্ন স্বাধীন রাখার বিধান রাখতে হবে। ৩. নির্বাচন কমিশনের আলাদা সচিবালয় থাকতে হবে।

নির্বাচন কমিশনারদের যোগ্যতা ও অভিজ্ঞতার বিষয় ছাড়াও বর্তমান নির্বাচন পদ্ধতির কিছু সমস্যা তুলে ধরে তা পরিবর্তনের দাবি জানিয়েছেন তিনি। দাবী জানান ভোটের আনুপাতিক হারে আসন বণ্টনেরও। বলেন, নির্বাচন কমিশন ছাড়া সুষ্ঠু ও অবাধ নির্বাচন আশা করা যায় না। যদি কোনো দল কাস্টিং ভোটের ৫০ ভাগ পেয়ে যায় তাহলে তারা ১৫০ ভাগ আসন পাবে। আবার ১ শতাংশ ভোট পেলে ৩টি আসন পারে। ওই দল তাদের মধ্যে থেকে তিন প্রার্থীকে মনোনীত করে দিবে। প্রাপ্ত ভোটের ভগ্নাংশের সুবিধা পাবে সর্বাধিক ভোটপ্রাপ্ত রাজনৈতিক দল।

এরশাদ বলেছেন তার এই প্রস্তাব গ্রহণ করলে ইতিবাচক ফল পাওয়া যাবে। লাভবান হবেন সত্যিকারের ত্যাগী রাজনীতিবিদরা।