চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইসরাইলে মিলল আফ্রিকার সবেচেয়ে প্রাচীন মানবের দাঁত

ইসরাইলের মিসিলিয়া গুহা থেকে উদ্ধার হলো ১ লাখ ৭৭ হাজার বছরের পুরনো আফ্রিকার সবচেয়ে পুরাতন মানবের চোয়ালের ফসিল। বৃহস্পতিবার ইসরাইলের একটা গুহা থেকে সাতটি দাঁতের মানব ফসিল বা জীবাশ্ম উদ্ধারের কথা নিশ্চিত করেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের বরাতে নিউইয়র্ক টাইমস জানায়: ৫০ হাজার বছর আগে হোম সেপিয়ান্স বা প্রথম মানুষের সন্ধান পাওয়া গেছে দক্ষিণ আফ্রিকায়। তারপর দক্ষিণ আফ্রিকার মানুষ ছড়িয়ে পড়ে সাহারা আর আরবের মরভূমি পার হয়ে এশিয়া এবং ইউরোপে।

বিজ্ঞাপন

তবে ইসরাইলের নৃবিজ্ঞানিরা মনে করছেন: পূর্ববর্তী আবিষ্কারগুলোর মতো ৯০ হাজার বছর থেকে ১২০ হাজার বছর আগে মানুষ আফ্রিকা ত্যাগ করতে শুরু করেছিল। তাই সাম্প্রতিককালে চোয়ালের যে ফসিল পাওয়া গেছে তা আফ্রিকার মানবেরই হবে।

উইসকনসিন ইউনিভার্সিটির মানব প্রত্নতাত্ত্বিকবিদ জন হকস বলেন: এটা এমন এক প্রাচীন যুগের মানুষের ফসিল, যা আফ্রিকার বাইরে কখনোই খুঁজে পাওয়া যাবে না।

বিজ্ঞাপন

উদ্ধারকৃত চোয়ালের সাতটি অক্ষত দাঁত এবং চোয়ালের কিছু অংশ পরীক্ষা করে দেখা যাচ্ছে, আধুনিক আফ্রিকার মানবের জিনের সাথে এই ফসিলের মিল রয়েছে।

ড. হকস এবং অন্যান্য গবেষকেরা এ আবিষ্কারের ব্যাখ্যা দিতে গিয়ে বলেন: যদিও এই প্রাচীন মানুষটির কিছু শারীরিক বৈশিষ্ট্য আধুনিক মানুষের সাথে মিল থাকলেও সে দেখতে সম্ভবত আলাদা ছিল।

জার্মানির বিবর্তনবাদী নৃবিজ্ঞানী ম্যাক্স প্ল্যাংক বলেন: অনেক ক্ষেত্রে যে মানব ফসিল পাওয়া গেছে তারা আধুনিক মানুষের মত ছিল না।

অনেক বিজ্ঞানীরা মনে করছেন: এ আবিষ্কার মানব প্রজাতির ইতিহাসকে অনেকটাই বদলে দেবে। কারণ মানব জাতির ইতিহাস যতটা প্রাচীন মনে করা হয়, এটা তার চেয়েও বেশি প্রাচীন। সেই ইতিহাস অনেক বিস্তৃত পরিসরের।