চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইরানের কয়েক ডজন নিউজ সাইট ব্লক করেছে যুক্তরাষ্ট্র

বিভ্রান্তিকর ও মিথ্যা সংবাদ ছড়ানোর অভিযোগে সংবাদ সংক্রান্ত ইরানের কয়েক ডজন সাইট ব্লক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার এসব সাইটের এফবিআই এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিলসহ ‘সিজড’ লেখা নোটিশ দেখা গেছে।

বিজ্ঞাপন

বিবিসি বলছে, কয়েক ডজন ব্লক করা সাইটের মধ্যে রয়েছে ইরানের রাষ্ট্র পরিচালিত প্রেস টিভি এবং আল মাসিরাহ টিভিও। আল মাসিরাহ টিভি পরিচালনা করে ইরান সমর্থিত হুতিরা।

সংবাদ সাইট ব্লক করে দেয়া সম্পর্কে মার্কিন আইন মন্ত্রণালয় জানায়, ইরানিয়ান ইসলামিক রেডিও এবং টেলিভিশন ইউনিয়ন পরিচালিত ৩৩টি ওয়েবসাইট ‘সিজ’ করে দিয়েছে তারা। ইরান সমর্থিত যোদ্ধাগোষ্ঠী হিজবুল্লাহ পরিচালিত অন্য তিনটি ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে।

আল আলম ওয়েবসাইটে লেখা ছিলো, জব্দ করার ওয়ারেন্ট অনুযায়ী যুক্তরাষ্ট্র সরকার আল আলমটিভি ডট নেট-এর ডোমেইন সিজ করেছে। এটা করা হয়েছে ব্যুরো অব ইন্ডাস্ট্রি অ্যান্ড সিকিউরিটি, অফিস অব এক্সপোর্ট এনফোর্সমেন্ট এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের আইনের অধীনে।

এ ছাড়া নোটিশ দেখা যায়, ইরানের প্রেস টিভির ওয়েবসাইটে, লুয়ালুয়া টিভির ওয়েবসাইটে। প্রথমটি সরকার পরিচালিত ইংরেজি ভাষার স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল। অন্যদিকে আল আলম হলো আরবি ভাষার চ্যানেল। আর লুয়ালুয়া টিভি হলো আরবি ভাষায় বাহরাইনের নিরপেক্ষ টিভি চ্যানেল। এটি সম্প্রচার করা হয় বৃটেন থেকে।

পারমাণবিক চুক্তি নতুন করে চালু করা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার উত্তেজনার সময় এমন ঘটনা ঘটলো। এরই মধ্যে ইরানে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কট্টরপন্থী হিসেবে পরিচিত ইব্রাহিম রাইসি। যুক্তরাষ্ট্রের দৃষ্টিতে রাইসি বিধ্বংসী মানুষ।

বিজ্ঞাপন