চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইরফানের যে ছবিগুলো দর্শকের মনে দাগ কেটে আছে

ইরফান প্রয়াণের একবছর। দীর্ঘ দু’বছর ক্যানসারের সাথে যুদ্ধ করে গত বছরের ২৯ এপ্রিল মুম্বাইয়ের এক বেসরকারি হাসপাতালে প্রয়াত হন তিনি। ভারতের অন্যতম সেরা এই অভিনেতার মৃত্যু মানুষকে স্তব্ধ করে দিয়েছিল।

দীর্ঘদিনের ক্যারিয়ারে অসংখ্য সিনেমায় দর্শকের মন ভরিয়েছেন ইরফান খান। হিন্দি ভাষা ছাড়াও বিশ্বের নানান ভাষার ছবিতে তাকে দেখা গেছে। জেনে নিন তার দশটি সিনেমা সম্পর্কে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পিকু: ‘পিকু’ ছবিতে রানা চৌধুরী চরিত্রে দেখা গেছে ইরফানকে। ছবিতে ইরফান-অমিতাভ বচ্চনের রসায়ন খুব জমেছিল। আরও ছিলেন দীপিকা পাড়ুকোন।

হিন্দি মিডিয়াম: এই ছবিতে ইরফান একজন ব্যবসায়ী যিনি নিজের মেয়েকে ভালো একটি স্কুলে ভর্তি করাতে চান। খুব সাধারণ এক বাবার চরিত্রটিকে অসাধারণ করে তুলেছিলেন ইরফান।

আংরেজি মিডিয়াম: ইরফান খানের শেষ সিনেমা ‘আংরেজি মিডিয়াম।’ বাবা-মেয়ের সম্পর্কের এই ছবি দেখে ভক্তরা চোখের পানি ফেলেছেন। মেয়েকে ভালো কলেজে ভর্তি করানোর জন্য বাবার সংগ্রাম দেখানো হয়েছে ছবিতে।

লাইফ ইন অ্যা মেট্রো: তারকাবহুল এই ছবিতে ইরফানের চরিত্র খুব অল্প সময়ের, তবে গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

ডি-ডে: চলচ্চিত্র সমালোচকদের পছন্দের ছবি ‘ডি-ডে।’ ছবিতে ইরফানের চরিত্রের নাম ‘ওয়ালি খান।’

হাসিল: এই ছবিতে ইরফানের কাজ সবার নজরে পড়ে। ছবিতে পাগলের মতো এক নারীর পিছু নিতে দেখা যায় তাকে।ি

লাইফ অব পাই: ‘লাইফ অফ পাই’ ছবিতে ‘পিসচিন প্যাটেল’ চরিত্রে অভিনয় করেছেন ইরফান। হলিউডের এই ছবিতে ইরফানকে পুরো বিশ্বের সিনেমাপ্রেমীদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিল। এছাড়াও হলিউডের ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘অ্যামেজিং স্পাইডার ম্যান’, ‘ইনফার্নো’, ‘আ মাইটি হার্ট’-এর মতো ছবিতে দেখা গিয়েছে তাকে।

পান সিং তোমার: পান সিং তোমার একজন ভারতীয় সৈনিক ছিলেন যিনি ভারতীয় জাতীয় গেমসে টানা সাত বার স্বর্ণপদক জয় করেছিলেন। কিন্তু পরবর্তীতে তিনি প্রচলিত ব্যবস্থার বিরুদ্ধে বিদ্রোহী হতে বাধ্য হয়েছিলেন। ইরফান খান ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন।

তালভার: এই ছবিতে একজন সিবিআই অফিসারের চরিত্রে দেখা গেছে ইরফানকে যিনি একটি হাই প্রোফাইল খুনের ঘটনা তদন্তের দ্বায়িত্বে আছেন। ছবিতে তার অসাধারণ অভিনয় দর্শকের মন ছুঁয়েছিল।

দ্য লাঞ্চবক্স: ‘দ্য লাঞ্চবক্স’ ছবিটি ইরফানের কেরিয়ারের অন্যতম সেরা ছবি। ছবিটি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিল।