চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইন্দোনেশিয়া পেলো সিনোভ্যাক করোনা ভ্যাকসিনের প্রথম চালান

চীনা কোম্পানি সিনোভ্যাকের উদ্ভাবিত করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম চালান পৌঁছেছে ইন্দোনেশিয়ায়। মঙ্গলবার থেকে যুক্তরাজ্যের হাসপাতালগুলোতে যাবে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন। বৃদ্ধ ও স্বাস্থ্যকর্মীদের প্রথমধাপে এই ভ্যাকসিন দেয়া হবে। পরবর্তী সময় বিভিন্ন ক্লিনিকে পাঠানো হবে এই ভ্যাকসিন।

চীনা কোম্পানি সিনোভ্যাকের উদ্ভাবিত করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম চালান পেয়েছে ইন্দোনেশিয়া। দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো ভ্যাকসিন পাওয়ার কথা নিশ্চিত করেছেন। সম্প্রতি ইন্দোনেশিয়াতে দৈনিক আক্রান্ত শনাক্তের সংখ্যা বাড়ছে। এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৭৫ হাজার ৭৯৬ এবং মৃতের সংখ্যা ১৭ হাজার ৭৪০।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

উইদোদো জানান, চীনা কোম্পানি সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের উদ্ভাবিত কোভিড-১৯’র ভ্যাকসিনের ১২ লাখ ডোজ তারা গ্রহণ করেছেন। তিনি আরও জানান, আগামী বছরের জানুয়ারি মাসের শুরুতে আরও ১৮ লাখ ডোজ ভ্যাকসিন পাওয়ার পরিকল্পনা করছে সরকার। ডিসেম্বরেই তারা দেড় কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের কাঁচামাল গ্রহণ করতে পারেন। পরের মাসে তিন কোটি ডোজের সরঞ্জাম পৌঁছাবে।

যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানি বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন মঙ্গলবার যুক্তরাজ্যের বিভিন্ন হাসপাতালে পৌঁছে যাবে। বৃদ্ধ, স্বাস্থ্যকর্মী ও রোগীদের সেবায় নিয়োজিতদের প্রথম ধাপে ভ্যাকসিন দেওয়া হবে। পরে বিভিন্ন অঞ্চলের ক্লিনিকগুলোতে তা বিতরণ করা হবে। বিশ্বের প্রথম দেশ হিসেবে জরুরি ভিত্তিতে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেয় যুক্তরাজ্য।