চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইটালিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ইটালি ও ভ্যাটিক্যান সিটিতে চার দিনের সরকারি সফরে রোম পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে এমিরেটস এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট স্থানীয় সময় সন্ধ্যায় লিওনার্দো দ্য-ভিঞ্চি মিউমিচিনো বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে রোববার সকাল ১০টা ১০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা নিয়ে রোমের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। ইটালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার এবং ইফাদ-এর ভাইস প্রেসিডেন্ট ক্লদিয়া রিখতার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

ইটালিতে প্রধানমন্ত্রী ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ)-এর প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াঙবো’র আমন্ত্রণে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল-আইএফএডি, পরিচালনা পরিষদের বার্ষিক সম্মেলনে যোগ দেবেন।

পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে শেখ হাসিনা ১২ই ফেব্রুয়ারি ভ্যাটিক্যান সিটি সফর করবেন। এ সময় পোপ ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিকান সিটি কার্ডিনাল পেইট্রো পারোলাইনের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী ১৬ই ফেব্রুয়ারি দেশে ফিরবেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এবং পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

উন্নয়নশীল দেশগুলোর গ্রামীণ এলাকার দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণে ইফাদ একটি আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং জাতিসংঘের একটি বিশেষায়িত সংস্থা।

১৯৭৪ সালে বিশ্ব খাদ্য সম্মেলনের সিদ্ধান্তে ১৯৭৭ সালে একটি আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান হিসেবে ইফাদ প্রতিষ্ঠিত হয়। দারিদ্র্য দূরীকরণ এবং খাদ্য ও পুষ্টির মানোন্নয়নে গত ৩০ বছর যাবত রোম ভিত্তিক এই সংস্থা বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে।

ইফাদ মঞ্জুরি ও সহজ ঋণ হিসেবে এ পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ৭৮২ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে।