চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউরোর মূলপর্বে যাদের জায়গা নিশ্চিত

ইউরো ২০২০-এর মূলপর্বে জায়গা করে নিয়েছে পর্তুগাল, ফ্রান্স ও তুরস্ক। রোববার রাতে নিজেদের শেষ ম্যাচে লুক্সেমবার্গকে ২-০ গোলে হারায় পর্তুগিজরা। আলবেনিয়াকে একই ব্যবধানে হারায় ফরাসিরা। অপরদিকে অ্যান্ডোরাকে ২-০ গোলে হারায় তুর্কিরা।

এই জয়ে মূলপর্বের টিকিট নিশ্চিত করে ফেলল পর্তুগাল। দলের হয়ে একটি করে গোল করেন ব্রুনো ফার্নান্দেজ ও ক্রিস্টিয়ানো রোনালদো।

বিজ্ঞাপন

বাছাইয়ের ‘বি’ গ্রুপের ম্যাচে লুক্সেমবার্গের ঘরে আতিথ্য নিয়েছিল পর্তুগাল। শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলে পর্তুগিজরা। ৩৯ মিনিটে ফার্নান্দেজের গোলে লিড নেয় দলটি।

দ্বিতীয়ার্ধে নেমেও আক্রমণের গতি সচল রাখে পর্তুগিজরা। ম্যাচের শেষদিকে গোলের দেখা পান রোনালদো। ৮৬ মিনিটে জাতীয় দলের হয়ে সিআর সেভেন ৯৯তম গোল করেন।

জয়ে নিজ গ্রুপে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে ইউরো মঞ্চে খেলার ছাড়পত্র পেল পর্তুগাল। আট ম্যাচে তাদের সংগ্রহ ১৭ পয়েন্ট। সমান ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা ইউক্রেন। আগেই মূলপর্ব নিশ্চিত করেছে তারা। ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে সার্বিয়া। তারা খেলবে প্লে-অফে। এদিন ইউক্রেন-সার্বিয়ার খেলা ২-২ গোলে ড্র হয়।

একইদিনে আলবেনিয়ার বিপক্ষে ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়েছে ফ্রান্স। অষ্টম মিনিটে নিজেদের প্রথম আক্রমণ থেকেই গোল আদায় করে নেয় তারা।

গ্রিজম্যানের দারুণ এক ফ্রি-কিক থেকে হেডে জাল খুঁজে নেন তোলিসো। জাতীয় দলের জার্সিতে বায়ার্ন মিউনিখ মিডফিল্ডারের এটিই প্রথম গোল। ৩১ মিনিটে নিজেই ব্যবধান দ্বিগুণ করেন গ্রিজম্যান।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭২ মিনিটে অলিভিয়ের জিরুদের শট পোস্টে লেগে ফিরে আসে। এরপর আর কোনো গোল না হলে ২-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

অন্যদিকে নিজেদের শেষ ম্যাচে অ্যান্ডোরাকে ২-০ গোলে হারায় তুর্কিরা।

জয়ে ১০ ম্যাচে ৮ জয় ও ১ ড্র’য়ে ২৫ পয়েন্ট নিয়ে নিজ গ্রুপে শীর্ষে আছে ফ্রান্স। সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে তুরস্ক। ফ্রান্স ও তুরস্ক, এই দুই দলই গ্রুপপর্ব থেকে সরাসরি মূলপর্বে জায়গা করে নিয়েছে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে তারা যোগ্যতা অর্জন করতে পারেনি। গত ইউরো কাপেও খেলতে পারেনি নেদারল্যান্ডস। সেই নেদারল্যান্ডস ২০২০ ইউরো কাপের মূলপর্বে পৌঁছে গেছে। পেছনে বিখ্যাত ডাচ কোচ রোনাল্ড কোম্যান। উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে ডাচরা। নেদারল্যান্ডসের দরকার ছিল এক পয়েন্টের। সেই এক পয়েন্ট পাওয়ায় মূলপর্বে পৌঁছে যায় ডাচরা।

অন্যদিকে, এক গোলে পিছিয়ে থেকেও শেষপর্যন্ত তিন গোলে জিতে মূলপর্বে গেছে বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। জোয়াকিম লোকে স্বস্তি দিয়ে মূলপর্বে জার্মানিও। পাশাপাশি বেলজিয়ামও দারুণভাবে মূলপর্বে পৌঁছে গেছে রাশিয়াকে হারিয়ে। ম্যাচে হেরে গেলেও রাশিয়া মূলপর্বে পৌঁছে গেছে।

ক্রোয়েশিয়া ম্যাচে জিতবে কিনা, তা নিয়ে সন্দেহ ছিল। বিরতির সময় লুকা মদ্রিচরা এক গোলে পিছিয়ে ছিলেন। দ্বিতীয়ার্ধের ১৮ মিনিটের মধ্যে ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত হয়ে যায়। মানরক্ষা হয়েছে বিশ্বকাপে রানার্সআপদের।

যে দলগুলো ইতিমধ্যে যোগ্যতা অর্জন করেছে
ইংল্যান্ড, জার্মানি, স্পেন, ফ্রান্স, ইতালি, অস্ট্রিয়া, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, পোল্যান্ড, রাশিয়া, সুইডেন, তুরস্ক , ইউক্রেন ও পর্তুগাল।

Bellow Post-Green View