চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউরোপের ৩২ টি দেশে নিষিদ্ধ হচ্ছে পাকিস্তানি পাইলট

পাকিস্তানের পাইলটরা আরও একটি বড় ধাক্কা খেতে চলেছেন, লাইসেন্স জালিয়াতির কারণে। পাকিস্তানের পাইলটদের ছয় মাসের জন্য নিষিদ্ধ করছে ৩২টি ইউরোপীয় দেশ।

ইউরোপীয় ইউনিয়ন বিমান চলাচল কর্তৃপক্ষ (ইএএসএ) ৩২ সদস্য রাষ্ট্রের বিমান চলাচলকারী কর্তৃপক্ষকে পাকিস্তানি লাইসেন্সের বিপরীতে জারি করা বৈধতা স্থগিতের বিষয়টি বিবেচনা করার পরামর্শ দিয়েছে। গ্লোফ নিউজের বরাতে এ তথ্য জানানো হয়েছে।

ইএএসএ তার ৩২ সদস্যের দেশকে পাকিস্তানে চালিত পাইলট লাইসেন্স সম্পর্কিত জালিয়াতির বিষয়ে একটি চিঠি লিখেছে এবং উড়োজাহাজ পরিচালনার জন্য এ জাতীয় পাইলটদের ফ্লাইট না দেয়ার পরামর্শ দিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, পাকিস্তান সিভিল এভিয়েশন অথরিটি (পিসিএএ) দ্বারা অনুমোদিত  পাইলট লাইসেন্সগুলির একটি বড় অংশ (প্রায় ৪০%) ভুয়া এবং অন্যথায় আইসিএও অনুসারে দেয়া হয়নি।

পাকিস্তানের বিমান পরিবহন মন্ত্রী গোলাম সরোয়ার খান জানান, পাকিস্তানের ২৬২ জন সক্রিয় বাণিজ্যিক পাইলট ‘সন্দেহজনক লাইসেন্স রয়েছে। এই ঘোষণার পরে, পিআইএ ১৪১ জন পাইলটের কথা পাকিস্তানি সংবাদমাধ্যম জানিয়েছে। এই ঘটনার পর ইউরোপীয় ৩২ টি দেশ এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

ইএএসএ জানিয়েছে জুলাই থেকে ৬ মাসের জন্য ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলিতে পিআইএর অনুমোদন স্থগিত কার্যকর করার ঘোষণা দিয়েছে।

এদিকে, পাকিস্তান সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) জাল ডিগ্রিধারী থাকার অভিযোগে পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইন্সের (পিআইএ) আরও ৩৪ জন পাইলটের লাইসেন্স স্থগিত করেছে। পাইলটদের বিরুদ্ধে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত লাইসেন্স স্থগিত থাকবে বলে জানানো হয়।

শেয়ার করুন: