Site icon চ্যানেল আই অনলাইন

ইউনাইটেডে অগ্নিকাণ্ড: ৪ পরিবারকে ২৫ লাখ টাকা করে দিতে নির্দেশ

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে করোনা ইউনিটের পাঁচ রোগীর মৃত্যুর ঘটনায় ক্ষতিগ্রস্ত চার পরিবারকে আপাতত ২৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

এবিষয়ে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের লিভটু আপিল (আপিল করার অনুমতি চেয় আবেদন) নিষ্পত্তি করে বৃহস্পতিবার এই আদেশ দিয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ। আগামী এক মাসের মধ্যে এই টাকা দিতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন রিটের পক্ষের আইনজীবীরা। আদালতে ইউনাইটেড হাসপাতালের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান ও তানজিব-উল আলম। আর রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী অনীক আর হক, হাসান এম এস আজীম, মুনতাসির উদ্দিন আহমেদ, সৈয়দ রিদওয়ান হোসেন, রাকিব হাসান, নিয়াজ মোহাম্মদ মাহাবুব ও শাহিদা সুলতানা।

গত বছরের ২৭ মে হাসপাতালটির মূল ভবনের বাইরে আইসোলেশন ইউনিটে আগুন লেগে লাইফ সাপোর্টে থাকা পাঁচ রোগীর মৃত্যু হয়। তারা হলেন রিয়াজুল আলম (৪৫), খোদেজা বেগম (৭০), ভারনন অ্যান্থনি পল (৭৪), মো. মনির হোসেন (৭৫) ও মো. মাহাবুব (৫০)। আগুনে মৃত এই ব্যক্তিদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ও ভুক্তভোগী পরিবারের সদস্যরা পৃথক চারটি রিট করেন। সেসব রিটের শুনানি নিয়ে ১৫ জুলাই বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ ভুক্তভোগী পরিবারগুলোকে আপাতত ক্ষতিপূরণ হিসেবে ১৫ দিনের মধ্যে ৩০ লাখ টাকা করে দিতে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেন। তবে হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে ইউনাইটেড কর্তৃপক্ষ আবেদন করলে গত ২১ জুলাই আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

এরপর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ চেম্বার আদালতের স্থগিতাদেশ বহাল রেখে ইউনাইটেডের আবেদনটি নিষ্পত্তি করে দেন। সেই সাথে হাইকোর্টের যেকোনো নিয়মিত রিট বেঞ্চে রিট আবেদনকারী পক্ষের রিটটিগুলো উপস্থাপন করার স্বাধীনতা দেওয়া হয়। পরে রিট আবেদনকারীরা বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট শুনানির জন্য উপস্থাপন করেন। আদালত উভয় পক্ষকে শুনে গত ১১ জানুয়ারি রুলসহ ক্ষতিপূরণের আদেশ দেন। আদালত তার আদেশে ক্ষতিগ্রস্ত চার পরিবারকে ১৫ দিনের মধ্যে ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন। আর মারা যাওয়া পাঁচ রোগীর মধ্যে একজনের পরিবার আগেই ইউনাইটেডের থেকে ক্ষতিপূরণ নিয়েছেন বলে সে বিষয়টি হাইকোর্টের আদেশে দেননি।
কিন্তু এরপর ইউনাইটেডের করা আবেদন শুনে আপিল বিভাগের চেম্বার আদালত ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ বিষয়ে হাইকোর্টের দেয়া সর্বশেষ আদেশ স্থগিত করেন। এরপর বিষয়টি আপিল বিভাগে এলে সর্বোচ্চ আদালত আজ আদেশ দেন।

Exit mobile version