চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ইউক্রেন ইস্যুতে রুশ মার্কিন জরুরি বৈঠক

বিজ্ঞাপন

রুশ সৈন্যরা যেকোন সময়ে আক্রমণের উদ্দেশ্যে ইউক্রেনের ভেতরে ঢুকে পড়তে পারে এমন শঙ্কার মধ্যে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করেছেন।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ২১ জানুয়ারি জেনেভায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাবরভের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকেনের এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

pap-punno

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকেন বলেন, এখন অনেক গুরুত্বপূর্ণ মুহূর্ত। যুক্তরাষ্ট্র এখনও শান্তির ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। তবে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র আশা করে না আমাদের মধ্যে যে মতবিরোধ এখানেই তার সমাধান হয়ে যাবে।

তিনি আরও বলেন, কূটনীতির মাধ্যমে এই অবস্থা কাটানো যায় কি না সেটা পরীক্ষা করে দেখা হচ্ছে। তিনি আশা প্রকাশ করেন হয়তো সেটা সম্ভব হতে পারে।

Bkash May Banner

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাবরভ বলেন, এই আলোচনায় বড় ধরনের কোন অগ্রগতি হবে বলে রাশিয়া আশা করেনি।

বৈঠক শেষে তারা দু’জনেই এই আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষে মত দিয়েছেন।

ইউক্রেনের সীমান্তে রাশিয়া তাদের এক লাখ সৈন্য জড়ো করেছে। তবে আক্রমণের উদ্দেশ্যে রুশ সৈন্যরা ইউক্রেনের ভেতরে ঢুকে পড়তে পারে এধরনের পরিকল্পনার কথা তারা অস্বীকার করেছে।

এর আগে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালাবে বলেই তার ধারণা। তবে যদি রুশ অভিযান ছোটখাট হয় তাহলে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের প্রতিক্রিয়াও মৃদু হবে।

প্রেসিডেন্ট বাইডেনের এই কথায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোডিমির জেলেনস্কি সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন কোনও আক্রমণই ছোট নয়। তেমনি কোনও হতাহতের ঘটনাও ছোট হতে পারে না।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer