চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউক্রেন ইস্যুতে ‘বিতর্কিত মন্তব্যে’ জার্মান নৌ প্রধানের পদত্যাগ

Nagod
Bkash July

ইউক্রেন ইস্যুতে বিতর্কিত মন্তব্যের ঘটনায় জার্মান নৌ প্রধান কে-আচিম শনবাখ পদত্যাগ করেছেন। তিনি তার দায়িত্ব থেকে রোববার পদত্যাগ করার কথা জানান।

Reneta June

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রাশিয়া আক্রমণ করবে এমন ধারণাকে ‘ননসেন্স’ বলে মন্তব্য করেছিলেন তিনি।

শনবাখ তার বক্তব্যে বলেন: পুতিনকে পশ্চিমাদের সমপর্যায়ের বলে পরিগণিত করতে হবে। তিনি পশ্চিমাদের মতো যে সম্মানের দাবি রাখেন তাকে সেই সম্মান দেওয়া খুব সহজ।

তিনি আরও বলেন: ২০১৪ সালে ক্রিমিয়ান উপদ্বীপ ছেড়ে রাশিয়া চলে গেছে এবং আর কখনোই তারা সেখানে ফিরবে না।

শুক্রবার ভারতে একটি থিংক ট্যাঙ্কের আলোচনা সভায় তিনি এসব মন্তব্য করেন। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে বক্তব্যটি প্রকাশিত হলে ইউক্রেন এটিকে ‘সুনিশ্চিতভাবে প্রত্যাখ্যানযোগ্য’ বলে মন্তব্য করে।

অন্যদিকে ন্যাটো ইউক্রেন সীমান্তে রাশিয়ার লাখ খানেক সেনার উপস্থিতির বিষয়ে সতর্ক করে জানিয়েছে, ইউরোপে রক্তক্ষয়ী সংঘর্ষের ঝুঁকি রয়েছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সহ বেশকিছু দেশ ইউক্রেনে অস্ত্র যোগান দিয়েছে। ন্যাটোভুক্ত অন্যান্য দেশ সহায়তা পাঠালেও জার্মানী ইউক্রেনে অস্ত্র প্রদানের অনুরোধ প্রত্যাখান করে।

রাশিয়া ইউক্রেনে আক্রমণের বিষয়টিকে বরাবর অস্বীকার করে আসছে। তবে রাশিয়া ও ইউক্রেনের নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন: ইউক্রেনকে পশ্চিমা সামরিক প্রতিরক্ষা জোট ‘ন্যাটো’তে যোগদান করা থেকে বিরত রাখতে হবে।

BSH
Bellow Post-Green View