চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউক্রেনে আটকে গেছে ফ্রান্স, জয় উপহার পর্তুগালকে

বেলজিয়াম, রাশিয়ার জয়ের রাতে হেরেছে ক্রোয়েশিয়া, ওয়েলস

বিশ্বকাপ বাছাইপর্বে এমবাপে-গ্রিজম্যানদের ফ্রান্সকে আটকে দিয়েছে ইউক্রেন। বিশ্ব চ্যাম্পিয়নদের পয়েন্ট হারানোর রাতে প্রতিপক্ষের থেকে জয় উপহার পেয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল!

বুধবার রাতে ‘ডি’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠে ইউক্রেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ফ্রান্স। আর ‘এ’ গ্রুপের ম্যাচে আজারবাইজানের বিপক্ষে ১-০তে জিতেছে পর্তুগাল। তাদের জয়সূচক গোলটি প্রতিপক্ষের নিজেদের জালেই জড়িয়ে দেয়া!

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পর্তুগালের হোম ম্যাচ হলেও করোনার কারণে তুরিনে জুভেন্টাসের মাঠে নামতে হয়েছে রোনালদোদের। জুভদের জার্সিতে তৃতীয় মৌসুম কাটাতে থাকা সিআর সেভেনের জন্য চেনা মাঠই। যদিও মাঠে থাকলেন অনুজ্জ্বল হয়ে।

অবশ্য সুযোগ তৈরিতে এগিয়ে ছিল পর্তুগালই। কেবল সাফল্যটা আনতে পারেনি। ৩৬ মিনিটে আজারবাইজান গোলরক্ষক পর্তুগিজদের একটি আক্রমণ ঠেকাতে গেলে তার সতীর্থ মাকসিম মেদভেদেভের গায়ে লেগে বল নিজেদের জালে জড়িয়ে যায়। ওই গোলেই হারতে হয় দলটিকে।

বিজ্ঞাপন

রাতের আরেক গুরুত্বপূর্ণ ম্যাচে ফ্রান্সকে আটকে দিয়েছে ইউক্রেন। অ্যান্টনে গ্রিজম্যানের গোলে লিড নেয়া স্বাগতিকদের পয়েন্ট হারাতে হয় প্রেসনেল কিমপেম্বে নিজেদের জালে বল জড়িয়ে দিলে।

সুযোগ হাতছাড়ার মহড়ার মাঝে ১৯ মিনিটে গ্রিজম্যানের গোলে এগিয়ে যায় ফ্রেঞ্চরা। ৩৪ গোল নিয়ে বার্সেলোনা ফরোয়ার্ড এখন ফ্রান্সের চতুর্থ সর্বোচ্চ গোলদাতা। শীর্ষে থিয়েরি অঁরি ৫১ গোল নিয়ে।

মধ্যবিরতির পর ফিরে ৫৭ মিনিটে সমতা ফেরায় ইউক্রেন। স্বাগতিক গোলরক্ষক লরিস প্রতিপক্ষের আক্রমণ বিপদমুক্ত করতে গেলে কিমপেম্বের গায়ে লেগে নিজ জালেই জড়িয়ে যায়। তাতে পয়েন্ট হারিয়ে বাছাই শুরু করতে হয় বর্তমান চ্যাম্পিয়নদের।

বিশ্বকাপ বাছাইয়ে রাতে অন্য ম্যাচগুলোতে আয়ারল্যান্ডকে ৩-২ গোলে হারিয়েছে সার্বিয়া। বসনিয়া এন্ড হার্জেগোভিনার সঙ্গে ২-২ ব্যবধানে ড্র করেছে ফিনল্যান্ড। ওয়েলসের বিপক্ষে ১-৩ গোলের জয় তুলেছ বেলজিয়াম। এস্তোনিয়াকে ৬-২ গোলে উড়িয়ে দিয়েছে চেক রিপাবলিক।

জিব্রালটারকে ৩-০ গোলে হারিয়েছে নরওয়ে। লাটভিয়ার বিপক্ষে ১-২ গোলে জিতেছে মন্টেনেগ্রো। স্লোভাকিয়া ও সাইপ্রাস গোলশূন্য ড্র করেছে। মাল্টাকে ৩-১ গোলে হারিয়েছে রাশিয়া। স্লোভেনিয়া ১-০ গোলে জিতেছে ক্রোয়েশিয়ার বিপক্ষে।